Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

পৃথিবীর থেকে বড় গ্রহ খুঁজে পেলো নাসা, প্রচুর জল আছে, জীবনের অস্তিত্ব পাওয়া যাবে?

মহাকাশ গবেষকদের দল ‘সুপার-আর্থ’ আবিষ্কারের ঘোষণা দিয়েছে। পৃথিবীর থেকে বড় গ্রহ খুঁজে পেলো নাসা। একটি প্রেস রিলিজ অনুসারে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলেছে যে আরও তদন্ত একটি আকর্ষণীয় সম্ভাবনার উপর আলোকপাত করতে পারে অর্থাৎ এই গ্রহটি একটি ‘জল ভরা গ্রহ’ হতে পারে। তবে এই গ্রহটি পৃথিবী থেকে অনেক দূরে।

পৃথিবীর অবস্থা ভালো নয়, এমন পরিস্থিতিতে দেশ-বিশ্বের বিজ্ঞানীরা নতুন কোনো গ্রহ খুঁজছেন যেখানে জীব বাস করতে পারে। অতি সম্প্রতি, গবেষকদের একটি দল পৃথিবী থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে একটি গ্রহ আবিষ্কার করেছে, যা সম্পূর্ণরূপে জল দ্বারা আবৃত বলে বিশ্বাস করা হচ্ছে। নাসার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই গ্রহের নাম TOI-1452 b। এটি পৃথিবীর চেয়ে প্রায় ৭০ শতাংশ বড় হতে পারে এবং এটি ‘গোল্ডিলক্স জোনে’ অবস্থিত। ‘গোল্ডিলক্স জোন’-এর তাপমাত্রা খুব বেশি গরম বা খুব ঠান্ডা নয়, যার কারণে গ্রহের পৃষ্ঠে তরল জলের অস্তিত্ব রয়েছে বলে আশা করা হচ্ছে।

তাই গবেষকদের দল ‘সুপার-আর্থ’ আবিষ্কারের ঘোষণা করেছে। একটি প্রেস রিলিজ অনুসারে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলেছে যে আরও তদন্ত একটি আকর্ষণীয় সম্ভাবনার উপর আলোকপাত করতে পারে অর্থাৎ এই গ্রহটি একটি ‘জল জগৎ’ হতে পারে। তবে এই গ্রহটি পৃথিবী থেকে অনেক দূরে। তথ্য অনুসারে, এই গ্রহটি আমাদের পৃথিবীর চেয়ে প্রায় পাঁচ গুণ ভারী এবং এর ঘনত্ব নির্দেশ করে যে গ্রহটিতে ‘খুব গভীর মহাসাগর’ রয়েছে।

গবেষণা অনুসারে, বিজ্ঞানীরা এই গ্রহটি নিয়ে প্রচুর গবেষণা করছেন। এই গ্রহ সম্পর্কে দাবি করা হচ্ছে যে এটি মানুষের বসবাসের জন্য সেরা গ্রহ হতে পারে। যদিও, নাসা এটি নিশ্চিত করেনি, তবে এখনও এই গ্রহটি নিয়ে গবেষণা চলছে। আরেকটি প্রশ্ন হল এই গ্রহে এলিয়েনরা বাস করে কিনা। যদিও বিজ্ঞানীরা এখনো এ বিষয়ে কোনো তথ্য পাননি, তবে যেখানে জল আছে সেখানেই জীবন সম্ভব।

Related posts

স্ত্রী ছাড়াও রয়েছে অনেক বান্ধবী! সবার আবদার পূরণ করতে গিয়ে শ্রীঘরে যুবক!!

News Desk

নাতির ধমনীতে কি আদৌ নিজের ছেলের রক্ত বইছে? সন্দেহে ডিএনএ পরীক্ষা করালেন ঠাকুমা

News Desk

‘রোগাক্রান্ত’ বয়স্কদের আনন্দ দিতে আনা হলো স্ট্রিপার! অবাক কান্ড তাইওয়ানের নার্সিংহোম

News Desk