Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

দীর্ঘ সময় ধরে কানে হেডফোন ব্যবহার করেন? জেনে নিন অজান্তেই নিজের কী মারাত্মক ক্ষতি করছেন!

কানে হেডফোন (Headphone) গুঁজে রাখেন বাড়ি থেকে অফিস যাওয়ার সময় পুরো সময়টা? কিংবা ব্যবহার করেন অফিসের কাজের মাঝেও? ভাবতেই পারেন না হেডফোন এবং ইয়ারফোন (Earphone) ছাড়া জীবন-যাপনের কথা! আপনার তা হলে এখনই সাবধান হওয়ার সময় এসেছে যদি এমনই অভ্যেস হয়।

আপনি নিজেই নিজের অনেক বড় ক্ষতি করছেন কারণ, এমন অভ্যাস যদি আপনার থেকে থাকে। ডাঃ সন্দীপ অরোরা ইএনটি প্যাথলজিস্ট বলেছেন, Headphone এবং Earphone-এর ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে কোভিড লকডাউন চলাকালীন বাড়ি থেকে অনলাইন ক্লাস এবং ওয়ার্ক ফ্রম হোমে। এর ফলে কানের সমস্যা বাড়ছে। কারণটা হল, মারাত্মক সমস্যা হতে পারে দীর্ঘ সময় ধরে হেডফোন ব্যবহারের ফলে। যদি বেশিরভাগ সময় আপনার ইয়ারফোন বা হেডফোনগুলি আপনার কানের দিক থেকে প্লাগ করে থাকে তবে এটি ভালো লক্ষণ নয়। ইয়ারফোন এবং হেডফোন আপনার কানের জন্য কখন এবং কতটা বিপজ্জনক Harmful Effects Of Headphone তা জেনে নিন-
ইয়ারফোনগুলির কারণে এই অসুবিধাগুলি ঘটে

Earphone, headphone, harms of using headphone,

কানের যন্ত্রণা:
আপনি যখন হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করছেন বা দীর্ঘ সময় ধরে গান শুনছেন, কেবল তখনই একটি অদ্ভুত শব্দ অনুরণিত হয় এবং কানে ব্যথা হয় আপনার কানের ভিতরে। এই সমস্যা হতে পারে ৯০ ডেসিবেল বা তার চেয়ে বেশি মাত্রার আওয়াজ সরাসরি কানে লাগলে।

মনের উপর খারাপ প্রভাব
আপনি হয়ত জানেন না, ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ উৎপন্ন করে Headphone এবং Earphone। অতএব, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য এটি ব্যবহার করেন তবে এটি খুব খারাপ প্রভাব ফেলবে মস্তিষ্কে। তাই আপনার স্বাস্থ্যের যত্ন নিন ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করার সময় ।

শোনার অসুবিধা হতে পারে
আপনার কি অভ্যাস আছে কাজ করার সময় বা কথা বলার সময় ইয়ারফোন ব্যবহার করার? যদি তাই হয়, সাবধান। কানের সমস্যা হতে পারে কয়েক ঘন্টা হেডফোন ব্যবহার করলে।

শ্রবণ ক্ষতি বা বধিরতা
যে ইলেক্ট্রম্যাগনেটিক তরঙ্গ সৃষ্টি হয় হেডফোন থেকে সেটি অত্যন্ত ক্ষতিকর মস্তিষ্কের জন্য। এই কারণে সবচেয়ে বেশি ঝুঁকি ব্লুটুথ হেডফোন ব্যবহারকারীদের। তাই সতর্ক হন হেড ফোন কেনার আগে। বুঝে হেডফোন ব্যবহার করুন সুস্থ থাকতে ।

কানের সংক্রমণ:

কিছু কিছু ক্ষেত্রে অন্যদের সঙ্গে তাদের হেডফোন শেয়ার করে মানুষ। এ জাতীয় পরিস্থিতিতে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে ইয়ারফোন স্পঞ্জের মধ্য দিয়ে চলে যায় ব্যাকটিরিয়া এবং জীবাণু , যা কানে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে তোলে। তাই কোনও বন্ধু যদি আপনার ইয়ারফোন বা হেডফোন স্পঞ্জ সহ ব্যবহার করে থাকে তবে অবশ্যই দুবার চিন্তা করা উচিত আপনার। এছাড়াও, সংক্রমণ এড়াতে খুব গুরুত্বপূর্ণ এগুলি পরিষ্কার রাখা। কখনই হাই ভলিউমে হেডফোন ব্যবহার করবেন না।

Related posts

জানেন কি, এই সমস্ত ফল বা সবজিগুলির খোসাওতেও রয়েছে ভীষণ উপকার!

News Desk

গরমেও পাতে পড়ুক ডিম , এতে উপকারই পাবেন।

News Desk

মানবদেহে এইচআইভি টিকার পরীক্ষায় এই প্রথমবার অবিশ্বাস্য সাফল্য। চাঞ্চল্যকর দাবি গবেষকদের

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x