Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

খাবারে অনীহা! শরীরে ভিটামিনের ঘাটতি তৈরী হচ্ছে না তো?

শরীর সুস্থ রাখার জন্য ভিটামিন এবং মিনারেল প্রয়োজন। তার জন্য চাই যথেষ্ট নিয়ম করে খাওয়াদাওয়ার অভ্যাস। তার থেকেই মূলত শরীর সব প্রয়োজনীয় উপাদান পায়। খাদ্যের কোন উপাদান সবচেয়ে বেশি জরুরি, তা নিয়ে অনেক আলোচনাই হতে পারে। তবে যে সব উপাদানের গুরুত্বের কথা বার বার ওঠে, তার মধ্যে একটি হল ভিটামিন সি। সমস্যা হচ্ছে, তার লক্ষণগুলি প্রাথমিক অবস্থায় মোটেই খুব সিরিয়াস থাকে না। সেগুলিকে উপেক্ষা করতে করতে এমন একটা পর্যায় আসে যখন ক্রনিক অ্যানিমিয়া হয়ে যায়, দেখা দেয় অন্য নানা উপসর্গ। তার অভাবে শরীরের খুব ক্ষতি হতে পারে বলেই মনে করেন চিকিৎসকরা।

কিন্তু ভিটামিন সি-র অভাবে শরীরে কী ধরনের ক্ষতি হয়, তা জানা জরুরি। খাদ্যের এই উপাদানটি শরীরে কম থাকলে তিন ধরনের সমস্যা খুবই বেড়ে যেতে পারে।

১) থাইরয়েডের সমস্যা এখন ঘরে ঘরে। এই রোগ নিয়ন্ত্রণ করার জন্য জীবনযাত্রায় বদল আনা জরুরি। কিন্তু ভিটামিন সি-র অভাব শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ অতিরিক্ত বাড়িয়ে দেয়। তার জেরেই হাইপারথাইরয়েডিজমের সমস্যা হতে পারে। ওজন কমে যাওয়া, বুক ধরফর করা, খাওয়ার ইচ্ছা কমে যাওয়া, আতঙ্কের মতো সমস্যা হয়।

২) ভিটামিন সি খাদ্য থেকে আয়রন শুষে নিতে সাহায্য করে। তা রক্তাল্পতার মতো সমস্যা নিয়ন্ত্রণ করে। কিন্তু ভিটামিন সি-র অভাব ঘটলে শরীরে রক্তাপ্লতা দেখা দেয়।

৩) দাঁতের স্বাস্থ্যের জন্যও ভিটামিন সি খুব গুরুত্বপূর্ণ। শুধু দাঁতের জোর বাড়ে এমন নয়, তার সঙ্গে মাড়িও ভাল রাখে। ভিটামিন সি কম থাকলে মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা হতে পারে।

৪) বারবার ঠান্ডা লাগা, ইনফেকশন। আপনার কি প্রতি সিজ়ন চেঞ্জেই একবার করে ঠান্ডা লাগে? ভিটামিন সি-র অভাবই সম্ভবত এর কারণ। এই আবশ্যক ভিটামিনের অভাবে লিম্ফোসাইট বা শ্বেত রক্তকণিকা তৈরি হতে পারে না, কোনও জীবাণুর আক্রমণ ঠেকানোর মতো তেজও থাকে না শরীরের। ফলে আপনি বারবার রোগে ভোগেন।

Related posts

সঙ্গীর সাথে যৌন মিলনের সময়ে যে ভুলগুলি সমস্ত মেয়েদের এড়িয়ে চলা অবশ্যই উচিত।

News Desk

পুষ্টিতে ভরপুর পালং শাক ! খাদ্য তালিকায় পালং শাক রাখলে মিলবে অসাধারণ উপকার

News Desk

প্রেগন্যান্সিতে যৌনতা ভালো না ক্ষতি করে আপনার গর্ভের সন্তানকে! রইলো উত্তর

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x