Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

জানেন জীবনের কতগুলি বছর একজন মানুষ শুধু ঘুমিয়ে কাটায়? জানলে চমকে যাবেন

কথায় বলে, সুস্থ জীবনের চাবিকাঠি লুকিয়ে আছে ঘুমের মধ্যেই। আয়েশ করে ঘুমোতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু জানেন কি স্রেফ ঘুমিয়ে আপনি জীবনের কতগুলি বছর কাটিয়ে দিচ্ছেন?

জানলে হয়তো চমকে উঠবেন একজন সাধারণ মানুষ শুধুমাত্র বিছানায় শুয়ে ঘুমিয়েই কাটিয়ে দেন তার জীবনের প্রায় ২৬টি বছর। মানে আপনার জীবনের ৯ হাজার ৪৯০ দিন বা ২২৭৭৬০ ঘন্টা আপনি ঘুমিয়ে কাটান।

how many years of your life you spend by sleeping

শুধু তাই নয় বিছনায় শুয়ে ঘুম আসার জন্যে অপেক্ষা করেই আপনরা আমাদের জীবনের প্রায় ৭ বছর কাটিয়ে দেই। মোট একজন সাধারণ মানুষ বিছানায় শুয়ে অতিবাহিত করেন প্রায় ৩৩ বছর। যা জীবনের এক তৃতীয়াংশেরও বেশী।

তবে যদি আপনি এমন ভাবেন যে আপনি ঘুমিয়ে আপনার জীবনের মূল্যবান সময় নষ্ট করছেন এবং ভাবছেন বোধ হয় কিছুক্ষণ কম ঘুমোলেই ভালো হতো তাহলে আপনি ভুল ভাবছেন।

আপনি যে পরিমাণ সময় ঘুমাচ্ছেন তা কম করার চেষ্টা করা ভাল ধারণা নয়। বর্তমান উন্নত বিশ্বের দ্রুত জীবনযাত্রায় যে সমস্ত শারীরিক রোগ মানুষের জীবন কেড়ে নিচ্ছে আলজেইমার্স, ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিজ, ওবেসিটি, ডায়াবেটিস, বিষণ্নতা, উদ্বেগ এবং আত্মহত্যা-এ সবকিছুর সাথে ঘুমহীনতার গভীর সম্পর্ক আছে।

প্রয়োজনীয় ঘুম আপনার আয়ু বাড়িয়ে দিতে সাহায্য করে। ভালো ঘুম অনাক্রম্যতা, ওজন নিয়ন্ত্রণ এবং এমনকি মস্তিষ্কের উর্বরতা সহ মানসিক এবং শারীরিক সুস্থতা বাড়ায়। তাই অবশ্যই ঘুম আপনার জন্য ভীষণ প্রয়োজনীয়।

সুস্বাস্থ্যের জন্য একজন গড় মানুষের সাধারণভাবে প্রতিদিন সাত থেকে নয় ঘন্টা ঘুমের প্রয়োজন। এটা কোনো ব্যাক্তির সৃজনশীলতা এবং তার মানসিক স্বাস্থ্যের জন্যও জরুরি।

Related posts

ঘন্টার পর ঘন্টা মোবাইল ফোনে বুঁদ থাকতো যুবক! সেই গেমের নেশাই প্রাণ কাড়লো যুবকের

News Desk

সন্তানের ধর্মবিশ্বাস মানবতা, বাবা মা এর আবেদনে এমন জন্মের শংসাপত্র দিল রানাঘাট পৌরসভা

News Desk

করোনা দুর্দশায় এবারে এগিয়ে এলেন দেব: নিলেন আক্রান্তদের নিখরচায় খাবার পৌঁছে দেওয়ার দায়িত্ব

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x