Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

জ্বরে কাবু কলকাতা, নতুন করে অসুস্থ বহু মানুষ! অদ্ভুত জ্বরের প্রকোপ স্ত্রস্ত শহর, কি ঘটছে?

নতুন এক ধরনের জ্বরে (New Type of Fever) কাবু কলকাতা শহর (Kolkata)। আজব ধরনের জ্বরে সংক্রমিত মানুষদের ঘিরে উদ্বেগ তৈরি হয়েছে বিশেষজ্ঞ চিকিত্‍সক মহলেও। এমনিতেই বৃষ্টির সময় মানেই নানান রোগ জীবাণুর বাড়াবাড়ি। সারা পৃথিবীতে এমনিতে করোনা ভাইরাস সংক্রান্ত জ্বরের আতঙ্ক তো ছিলই, তার সঙ্গে বর্ষার মরশুমি রোগ হিসাবে ডেঙ্গি কিম্বা ম্যালেরিয়া নিয়েও নাজেহাল এই রাজ্যের মানুষ। এমনকি জ্বরের উপসর্গ দেখা মাত্রই অনেকেই টেস্ট করিয়ে নিচ্ছেন কোভিডের আতঙ্কে। তবে বেশ অবাক করার মতন বিষয় হলো বহু চিকিৎসকই বলছেন, এটা একটা নতুন ধরনের জ্বর যেটা পরিলক্ষিত হচ্ছে কলকাতার মানুষের মধ্যে কিন্তু কোভিড বা ডেঙ্গির টেস্টে ধরা পড়ছে না। আসছে না কোভিড পজিটিভ রিপোর্ট। অথচ টেম্পারেচার থাকছে অনেকটাই বেশী।

বর্তমানে যা অবস্থা, সাধারণত স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীদের মধ্যেই এই জ্বরের প্রকোপ বেশি দেখাঁ দিচ্ছে। বয়স্কদের মধ্যেও এই জ্বরের প্রকোপ রয়েছে তবে তা কিছুটা কম। বেশ কয়েকজন চিকিৎসকের মত যে এই সংক্রমণ খুব দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। ইমিউনিটি কম থাকলেই এই জ্বর জাঁকিয়ে বসছে মানুষের শরীরে। কিন্তু যাদের ইমিউনিটি বেশি তাদের এই জ্বর ছুঁতেও পারছেনা। একটানা চার দিন মত এই জ্বর থাকছে। জ্বর যখন সেরে যাচ্ছে তখন শরীরে প্রবল ক্লান্তি দেখা দিচ্ছে।

বেশ কয়েক বছরের তুলনায় কোভিডের দাপট অনেকটাই কমেছে দেশে । এখন আবার কোভিড টেস্টেও ধরা পড়ছেনা করোনা। যদিও অনেকের মতে, আর টি পিসিয়ারে ধরা না পড়লেও আন্টিজেন টেস্টে করোনা ধরা পড়ছে। যদিও যে জ্বর এখন শহর জুড়ে চিন্তা ধরাচ্ছে সেই জ্বর বেশ অনেকটাই ডেঙ্গির মতো । আশিস মিত্র মেডিসিন বিশেষজ্ঞ ও বিশিষ্ট চিকিৎসক বলছেন, ভাইরাল ইনফেকশনে প্রতি ১০ জনের মধ্যে ৭ জনই কাবু। মশা থেকে দূরে থাকা জরুরি এই সময়।

গতবছর রাজ্যে বর্ষাকালের শেষে বৃদ্ধি পায় ডেঙ্গু, ম্যালেরিয়া সহ বিভিন্ন পতঙ্গবাহিত রোগের প্রকোপ। তার কোন ব্যতিক্রম এবারেও হয়নি। শহর এবং সংলগ্ন জেলাগুলিতে প্রতিদিন বর্ষার শেষে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত সংখ্যা। প্রশাসনের কপালে এই নিয়ে এখন চিন্তার ভাঁজ। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কলকাতা পুরসভার একাধিক বোরোতে মিলেছে। শুধু কলকাতা নয়, পাল্লা দিয়ে বেড়েছে ডেঙ্গির প্রকোপ একাধিক জেলাতেও।

Related posts

ভারতীয় টাকার দু’প্রান্তে তেরছা দাগ থাকে কেন? জেনে নিন এর পেছনের রহস্য

News Desk

HIV পজিটিভ স্বামী প্রতিশোধ নিতে কন্ডোম ছাড়াই করলেন সঙ্গম, শুনে স্ত্রী বেহুঁশ! অতঃপর

News Desk

নায়িকা হওয়ার আশা নিয়ে দিদির সাথে ঘর ছাড়ল দুই বোন! পুলিশ তদন্তে উঠে এলো ভয়ানক চক্রান্তের হদিশ

News Desk