Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

বিষ্ণু ও শিবের মাস কার্তিক! অকল্যাণ এড়াতে ভুলেও কার্তিক মাসে এই কাজগুলি করবেন না।

কার্তিক মাস বিষ্ণু ও শিবের মাস বলা হয়ে থাকে। দক্ষিণ ভারতের কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশের অনেক মানুষ সোমবারের ব্রত পালন করেন। কার্তিক মাস শুরু হচ্ছে ২১শে অক্টবর আর শেষ হচ্ছে ১৯ শে অক্টবর। কয়েকটি নিয়ম মানতে হবে এই মাসে –

কী কী করা উচিত নয়: মাছ, মাংস খাওয়া উচিত নয় এই মাসে। যাদের শরীরে স্নানের পর তেল লাগানোর অভ্যাস রয়েছে তাদের শরীরে তেল প্রয়োগ করা উচিত নয় এই মাসে। কেবল শরীরে তেল লাগাতে পারে একদিন অর্থাৎ নরক চতুর্দশীর দিন। এই মাসে এড়িয়ে চলা উচিত উরাদ, মুগ, মাসুর, চানা, মটর, রাই খাওয়া, অন্যদিকে ব্রহ্মচর্য অনুশীলন অত্যন্ত প্রয়োজনীয় বলে জানা যায় কার্তিক মাসে। এই মাসে নিষিদ্ধ দুপুরে ঘুমানোও।

কী কী করা উচিত: কোনও দুঃস্থ ব্যক্তি এই মাসে সাহায্য চাইলে তাকে ফেরাবেন না। প্রয়োজনে তাঁকে সাধ্যমত দান করুন সাহায্য করুন। কোনও অংশ নোংরা করে রাখবেন না ঘর-বাড়ির। বাড়ির আনাচ-কানাচ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। বাড়ির প্রধান দরজার সামনে সেই সঙ্গে সকাল বেলা ঘুম থেকে উঠেই ঘর থেকে কেউ বাইরে বেরনোর আগে জল দিয়ে ধুয়ে দিন দরজার সামনের অংশ। ১৪ রকমের শাক খান কৃষ্ণা চতুর্দশীতে। সেই সঙ্গে সাধ্যমত পুজো করুন শ্রীশ্রীশ্যামা মায়ের। মা কালীর আরাধনা প্রদীপ জ্বালিয়ে করুন। আপনার সকল মনোবাঞ্ছা পূরণ করবেন মা সন্তুষ্ট হলে।

Related posts

রুপোলি পর্দার গ্ল্যামার থেকে রাস্তার ফুটপাথে! যেভাবে মাদক গ্রাস করেছিল বলিউডের এই মডেলকে

News Desk

সেক্সে আগ্রহ কমেছে? এই খাবারগুলি বাড়াতে পারে যৌন আকাঙ্খা, জেনে নিন

News Desk

সেক্স ড্রাইভ বাড়াতে চান, ম্যাজিকের মত কাজ করে এই সব ভেষজ ভায়াগ্রা! জানেন কি কি?

News Desk