Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

নখে সাদা সাদা দাগ দেখা যায়? জানেন এই দাগ দেখা যায় কেন! শরীরে কিসের অভাবে

নখ আমাদের প্রত্যেকের শরীরের তথা হাতের একটি গুরুত্বপূর্ণ অঙ্গই বলা যায়৷ বিশেষ করে মেয়েরা নিজেদের নখের ক্ষেত্রে একটু বেশিই সৌখিন এই কথা হলপ করে বলা যায়৷ তবে আমাদের হাতের আঙ্গুলের দিকে তাকালে একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন, নখে মাঝেমধ্যেই সাদা সাদা দাগ দেখা দেয়। প্রচলিত একটা ধারণা আছে, নখে সাদা দাগ মানে শরীরে ক্যালসিয়ামের অভাব৷ সেই প্রচলিত ধারণার কথা স্মরণ করে অনেকেই ভয় পেয়ে যান৷ কিন্তু সত্যিই কী ভয়ের কিছু রয়েছে? জেনে নিন কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন,এমন সাদা দাগ দেখা দেয় নখে পাঙ্কটেট লিউকোনচিয়া (Punctate Leukonychia) দেখা দিলেই । প্রথমে নখের শেষ ভাগ থেকে দেখা দিতে শুরু করে সাদা দাগ। ক্রমশ তা দেখা যায় সামনের দিকে। অধিকাংশ সময়ে নখে ধাক্কা বা চোট লাগলে এই দাগের আবির্ভাব হয়৷ তবে যে খুব গুরুতর হতে হবে এই আঘাত তার কোন মানে নেই৷ এই সাদা দাগ উদ্ভবের কারণ হতে পারে টেবিলে ক্রমাগত নখ দিয়ে আওয়াজ করা বা দাঁত দিয়ে নখ কাটাও৷ আসলে এই নখের ক্ষতিগ্রস্ত কোষ হল সাদা দাগগুলি৷

তবে তাঁরা চিন্তার বিষয় হিসেবে জানাচ্ছেন, যদি পুরো নখেই দেখা যায় নখের সাদা দাগ, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে যাওয়া প্রয়োজন চিকিত্‌সকের কাছে। সাদা দাগ পুরো নখে ছড়িয়ে পড়ার কারণ, আপনার লিভারের সমস্যা, কিডনি ফেলিওর কিংবা হৃদরোগ দেখা দিতে পারে। এছাড়া, এমন দাগ রক্তে প্রোটিনের মাত্রা কমে গেলেও দেখা দিতে পারে।

নখের চেহারা বদলে যায় ভিটামিনের অভাবে। নখ সহজেই ভেঙে যাবে। এছাড়াও নখে ছিট ছিট দাগ, লম্বা দাগ কিংবা সাদা দাগ দেখা যাবে। নখের চেহারা পরিবর্তন হবে না পরিচর্যায় বিভিন্ন প্রসাধনী ব্যবহার করলেও।

Related posts

বোনের চার মেয়ে! তাই টাকা দিয়ে ছেলে কিনে আনলো ভাই, পুলিশ জানতেই যা ঘটলো…

News Desk

করোনা অতিমারীতে কাজ নেই! পেট চালাতে কিডনি বিক্রি করছে এই গ্রামের অধিকাংশ মানুষ

News Desk

উল্টোপাল্টা সময়ে উল্টো পাল্টা খাবার! ইটিং ডিসঅর্ডারে ভুগছে না তো আপনার শিশু?

News Desk