Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

এবার থেকে আগে টাকা, পরে বিদ্যুৎ খরচ! সরকার বাড়ি বাড়ি বসাতে চলেছে প্রিপেইড স্মার্ট মিটার!

এবারে পাল্টাতে চলেছে বিদ্যুতের খরচের পুরনো ধরন! সারা দেশে আসতে চলেছে বড় পরিবর্তন বিদ্যুতের বিলের ক্ষেত্রে। একথা এক বিবৃতি দিয়ে সরকারের তরফে জানানো হয়েছে। সরকার দ্রুত প্রিপেইড মিটার (Smart Prepaid Meter)স্থাপন কার্যক্রম সম্পন্ন করতে চলেছে বিদ্যুতের অপচয় বন্ধ এবং গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধ প্রক্রিয়া সহজ করতে।

কীভাবে কাজ করবে এই প্রিপেইড স্মার্ট মিটার?

একদমই প্রিপেইড মোবাইলের মতো কাজ করবে প্রিপেইড মিটার। যতটা বিদ্যুৎ ব্যবহার সেই মত টাকা। যেমন প্রিপেইড মোবাইল পরিষেবায় প্রিপেড অপশানে টাকা আগেই ভরিয়ে নিয়ে, তেমনই এবার থেকে মাসের বিদ্যুতের খরচের জন্য প্রিপেড মিটারের মাধ্যমে খরচ হবে বিদ্যুতের সেই অনুযায়ী খরচ করা যায়। এই পরিষেবা ব্যবহার করা করা যাবে রিচার্জের মাধ্যমে। বিদ্যুৎ মন্ত্রকের মতে, এই প্রচেষ্টা আর্থিক স্থিতি আনার জন্যই। একটি মডেল হিসেবে কাজ করবে এই ব্যবস্থা রাজ্যগুলির জন্যও।

কেন্দ্রীয় সরকারি দফতরে, সারাদেশে বাস্তবায়িত হবে এমনটাই খবর প্রি-পেইড মিটার স্থাপনের পর। বিদ্যুৎ বিল বহু সরকারি মন্ত্রকে বাকি থেকে যাচ্ছে। বিদ্যুৎ মন্ত্রকও সেই বকেয়া টাকার হিসেব মেটাতে হিমসিম খাচ্ছে। এছাড়া ভুতুড়ে বিল, সময় মত বিল না পাওয়া, সারা দেশ জুড়েই এখন প্রি-পেইড স্মার্ট মিটার বসতে চলেছে বিল পরিশোধের নানা সমস্যা সমাধানের জন্য। ২০২৫ সালের মধ্যে দেশের সমস্ত জায়গায় যাতে প্রিপেড মিটার বসানোর কাজ সম্পন্ন হয়ে যায় সেই বিষয়ে বিশেষ নজর দিচ্ছে সরকার। এই মিটারের ব্যাবহারের বাইরে রাখা হবে কৃষি ভোক্তাদের। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক যে সমস্ত জায়গায় চাষাবাদ হয়, সেখানে এমন স্মার্ট প্রিপেড মিটার বসবে না বলে জানিয়ে দিয়েছে।

Related posts

করোনা গ্রাফ নিম্নমুখী হলেও, এখনও দুশ্চিন্তায় রাখছে অ্যাক্টিভ কেস

News Desk

কবে থেকে গ্রেপ্তার হতে চাইছিলাম’, পুলিশ ধরতেই আনন্দে লাফিয়ে উঠলেন তরুণী! কারণ কি?

News Desk

প্রেমিকের সাথে ভিডিও কলে মারাত্বক কান্ড ঘটিয়ে বসলেন মহিলা, যেতে হল হাসপাতালে!

News Desk