Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

অলিম্পিকে ভারতের সোনা! জ্যাভলিনে সোনা জিতে ইতিহাস গড়লেন ভারতের নীরজ চোপড়া

প্রতীক্ষার অবসান! টোকিও অলিম্পিকে দেশকে প্রথম সোনা এনে দিলেন নীরজ চোপড়া জ্যাভলিন থ্রোতে। জ্যাভলিন ফাইনালে প্রথম দুই দুর্দান্ত দুই থ্রোয়ে বাজিমাত করে সোনা আনলেন ভারতের নীরজ চোপড়া। প্রথম বারের থ্রোতে নীরজ পার করলেন ৮৭.০৩ মিটার, আর তার পরের থ্রোতে ৮৭.৫৮। এতেই বাজিমাত। অলিম্পিক্সের ইতিহাসে প্রথম কোনো স্বাধীন ভারতীয় অ্যাথলেট ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কোনও ইভেন্টে পদক জিতলেন। তাও একেবারে সোনার পদক। ব্যাক্তিগত ইভেন্টে সোনা জিতলেন তিনি দ্বিতীয় ভারতীয় হিসাবে। এর আগে শুটিং – এ সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা ২০০৮। এর আগে এর আগে অ্যাথলেটিক্সে কোনো প্রতিযোগিতায় স্বাধীন ভারতের কোনো প্রতিযোগী সোনা তো নয়ই, অন্য কোনো পদকই জেতেনি। ১৩৫ কোটি ভারতবাসীর আক্ষেপ মিটিয়ে দিলেন নীরজ।

আজ শনিবার জ্যাভলিন থ্রো ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার ছুড়ে সোনার পদক জিতলেন তিনি। ২৩ বছর বয়সী ভারতীয় সেনা অফিসার নীরজ চোপড়া এর আগে এশিয়ান গেমসেও সোনা জিতেছেন।

জ্যাভলিন থ্রো ফাইনালে কোয়ালিফিকেশন ম্যাচে ৮৬.৫৯ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে শীর্ষ স্থানে ছিলেন নীরজ। তাই ফাইনাল শুরুর আগেই তাকে ঘিরে দেশবাসীর উৎসাহ ছিল চরমে। বিশেষজ্ঞদের ভবিষ্যৎবাণী ছিল যদি একই ফর্ম ধরে রাখতে পারেন তাহলে তাঁর অলিম্পিক গেম থেকে পদক আনা কেউ আটকাতে পারবে না। ফাইনালে নিজের কোয়ার্টার ফাইনালের পারফরম্যান্স কেও ছাপিয়ে গেলেন তিনি। প্রথমবারের জন্য অলিম্পিকে খেলতে নেমেই রেকর্ড গড়লেন তিনি।

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার পানিপথের খান্দ্রা গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন নীরজ চোপড়া। অতিরিক্ত ওজন ঝরানোর জন্য অ্যাথলেটিক্সে প্রবেশ করেছিলেন তিনি। তারপর থেকেই তার উত্থান। বিশ্ব মঞ্চে নীরাজের কারণে পরিচিতি পেল ভারতীয় অ্যাথলেটিক্স। ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার হিসেবে নিযুক্ত নীরজ চোপড়া। প্রসঙ্গত গত বছর করোনা মহামারী চলাকালীন পিএম কেয়ার ফান্ড -এ ২ লাখ টাকা দান করেছিলেন তিনি।

এই প্রতিযোগিতায় পর পর দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে রূপো জয়ী জাকুব ভাদলেজচ (৮৬.৬৭ মিটার) এবং ব্রোঞ্জ জয়ী ভিতেজস্লাভ ভেসেলি (৮৫.৪৪ মিটার)। সোনা এবং রূপো জয়ী দুজনই চেক প্রজাতন্ত্র এর হয়ে প্রতিনিধিত্ব করেছে।

২০১৬ সালে পোল্যান্ডে আয়োজিত অনূর্ধ্ব-২০ আইএএএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন নীরজ। সেই সময় নীরজ ছিল মাত্র ১৯ বছর বয়সের। পোল্যান্ডে জ্যাভলিন থ্রোয়ে ৮৬.৪৮ মিটার ছুড়েছিলেন নীরজ। কিন্তু অল্প সময়ের এদিক ওদিক হওয়ায় গত রিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারেনি নীরজ। এরপর ২০১৮ সালের এশিয়ান গেমসে ৮৮.০৬ মিটার ছুড়ে সোনা জিতেছিলেন নীরজ।

Related posts

বিয়ের আগে ওজন বাড়ানো থেকে বড় পেটানো। জানুন বিয়ে নিয়ে পৃথিবীর নানান দেশের আজব প্রথা

dainikaccess

সোনু সুদ কি অমিতাভ বচ্চনের ছেলে? গুঞ্জনে তোলপাড় নেট দুনিয়া

News Desk

টিউশন ফী দিতে পারেনি, তাই বিয়ে করতে হলো ছাত্রীকে! ইন্টারনেটে ভাইরাল শিক্ষকের কীর্তি

News Desk