Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

চিকেনের মেটে বা যকৃৎ রান্না করে খাওয়া কি আমাদের শরীরের জন্য অপকারী? জেনে নিন

আমরা অনেকেই পাঠার মাংসের মেটে বা লিভারের সঙ্গে সুপরিচিত। পাঠার মাংসের মেটে আমরা সকলেই জানি শরীরের জন্য ভীষণ ভাবেই উপকারী। কিন্তু মুরগির মাংস আমাদের খাবারে বহুল প্রচলিত হলেও মুরগীর মাংসের লিভার বা মেটে নিয়ে রয়েছে বহু দ্বিধাধন্ধ। চিকেনের মেটে কি সত্যিই আমাদের শরীরের জন্য উপকারী? নাকি ক্ষতিকর? চলুন জেনে নেওয়া যাক চিকেনের লিভারের খাদ্যগুন সম্পর্কে।

ডায়েটিশিয়ানরা বলেন, চিকেনের লিভার বা মেটেতে রয়েছে প্রচুর পরিমানে আয়রন, ক্যালশিয়াম। এছাড়াও চিকেনের লিভারে রয়েছে ভীষণ প্রয়োজনীয় দুই ভিটামিন, ভিটামিন এ এবং ভিটামিন বি যা দৃষ্টিশক্তি এবং মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। চিকেনের মেটে হার্টের পক্ষেও ভীষণ উপকারী। প্রচুর ফাইবার থাকায় ডায়বেটিসের রোগীদের জন্যও উপযোগী চিকেন লিভার।

Is Chicken Liver Good For Your Health

এছাড়া নিউট্রিশন বিশেষজ্ঞরা জানান , চিকেনের লিভারে রয়েছে উপস্থিত খাদ্য উপাদান মানব শরীরের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে বিশেষ ভূমিকা নিয়ে থাকে। এছাড়া শরীরে রক্ত প্রবাহের মাত্রা স্বাভাবিকও রাখতে ও অপুষ্টিজনিত সমস্যা ঠিক করতে চিকেন লিভার খাওয়া যেতে পারে।

মুরগির মেটেতে রয়েছে কোলাজেন ওইলাস্টিন নামক এক উপাদান। এই উপাদানটি উচ্চ রক্তচাপের সমস্যা এবং কোলেস্টেরলের কে নিয়ন্ত্রণে রাখতে সহায়ক।

জানলে অবাক হবেন, চিকেনের মেটেতে উপস্থিত আছে সেলেনিয়াম নামক একটি উপাদান যা ক্যানসারের ঝুঁকি কমিয়ে দেয়। এছাড়াও শ্বাসকষ্ট, হাঁপানি সহ নানান শারীরিক সমস্যা নিয়ন্ত্রণে আনতে চিকেনের মেটে খাওয়া যেতেই পারে।

তবে মুরগির মেটে যদি এত উপকারিও হয় তাহলেও ভাববেন না যে পোলট্রি চিকেনের মেটে খেলেই আপনি এই সমস্ত পুষ্টিগুণ পেয়ে যাবেন। শুধুমাত্র দেশী চিকেনের মেটেতেই এত পুষ্টিগুণ উপস্থিত। পোল্ট্রিতে যে মুরগী পরিপালিত হয় তা কৃত্তিম উপায়ে বড় করা হয় , তাই পুষ্টির পরিমান নামমাত্র বললেই চলে। তাই মুরগির মেটে যদি ভালোবাসেন তবে চোখ বন্ধ করে দেশী মুরগি খান।

Related posts

রাত দেরিতে ঘুমোনোর অভ্যাস, প্রভাব ফেলতে পারে আপনার যৌনসঙ্গমে গবেষণায় উঠে এল চমকপ্রদ তথ্য।

News Desk

শুধু স্বাদে নয় সাস্থেও অতুলনীয় ইলিশ! রইল ইলিশ মাছ খাওয়ার ১০টি উপকারিতা

News Desk

ইন্টারনেটে যৌনতা নিয়ে কোন অদ্ভুত ৯ প্রশ্ন যা সব থেকে বেশি সার্চ

News Desk