Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

গলায় মাছের কাঁটা বিঁধেছে? জানুন কাঁটা বার করার চটজলদি সমাধান

বাঙালির কাছে খুবই প্রিয় একটি পদ। অনেকেই মাছ খেতে চান না কিন্তু এ প্রজন্মের কাঁটার ভয়ে। ইলিশের স্বাদও অনেকে শুধুমাত্র অতিরিক্ত কাঁটার জন্য দূরে সরিয়ে রাখেন। হঠাৎ গলায় তৃপ্তিভরে মাছ ভাত খেতে খেতে কাঁটা বিঁধে গেলেই সর্বনাশ!

অনেকে নিত্যদিনের ব্যস্ততার মধ্যে, তাড়াহুড়োয় মাছ খেতে চান না এই কাঁটা বাছার ঝামেলা এড়াতেই। অনেকেই এক দলা সাদা ভাতের মণ্ড খেয়ে থাকেন গলায় বিঁধে যাওয়া মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে। নরম ছোট কাঁটা হলে অনেক সময় এতে নেমেও যায়। তবে এ ছাড়াও গলায় বিঁধে থাকা মাছের কাঁটা দূর করা যায় বেশ কিছু ঘরোয়া উপায়ে। আসুন সেই সব ঘরোয়া উপায়গুলি জেনে নেওয়া যাক:

how to remove fish throne from throat

• গলায় কাঁটা বিঁধলে অল্প অলিভ অয়েল খেয়ে নিন দেরি না করে। অন্য তেলের তুলনায় অলিভ অয়েল বেশি পিচ্ছিল। তাই কাঁটা পিছলে নেমে যাবে গলা থেকে সহজেই।

• হালকা গরম জলে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান গলায় কাঁটা আটকালে। কাঁটাকে নরম করে দিতে সক্ষম লেবুর অ্যাসিডিক ক্ষমতা। ফলে কাঁটা নরম হয়ে নামবে সহজেই গরম জলে একটু লেবু নিংড়ে খেলে।

• ভিনিগার জলের সঙ্গে মিশিয়ে নিন। গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে ভিনিগার নরম করার ক্ষমতা রাখে। তাই কাঁটা সহজেই নেমে যায় জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে।

• কাঁটা নুনও নরম করে। তবে জলে নুন মেশিয়ে নিন শুধু নুন না খেয়ে। প্রথমে একটু জল সামান্য উষ্ণ গরম করে নিয়ে বেশ খানিকটা নুন মিশিয়ে নিন সেই জলে। গলায় বিঁধে থাকা মাছের কাঁটা এই উষ্ণ নুন-জল খেলে সহজেই নেমে যাবে।

Related posts

মহিলাদের শরীরের উপরে উঠে, রাস্তার মধ্যেই হচ্ছে কোভিড টেস্ট! শিউরে উঠবেন ভিডিও দেখে

News Desk

নিয়ম মেনে এই সময়ের মধ্যে করুন কোজাগরী লক্ষ্মীপুজো। জানুন নির্ঘণ্ট, সর্বাধিক শুভক্ষণ ও তাৎপর্য

News Desk

৯ বছরের বাচ্চা মায়ের কাছে কাকুতি মিনতি করছ বাঁচতে! ভিডিও দেখে থ নেটিজনেরা

News Desk