Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

গরমেও পাতে পড়ুক ডিম , এতে উপকারই পাবেন।

তুমুল বিতর্ক রয়েছে ডিম খাওয়া না খাওয়া নিয়ে। প্রতিদিন ডিম খাবেন কেউ বলেন আবার কেউ বলেন- একদম ডিম খাবেন না, ডিম খেলে নাকি মৃত্যুঝুঁকি বাড়ে, আর কেউ বলেন- শুধু সাদা অংশ খাবেন ডিমের কুসুম বাদ দিয়ে , আবার কেউ বলেন- সপ্তাহে দুটো ডিম খাবেন খুব বেশি হলে ।

ডিমে আছে-ভিটামিনের মধ্যে নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, থায়মিন, পিরিডক্সিন, ফোলিক অ্যাসিড, ভিটামিন বি১২, ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন ডি, লিউটিন, জিয়াজেন্থিন, প্রোটিন, উপকারি ফ্যাট, কার্বোহাইড্রেট, কোলেস্টেরল (১০০ গ্রামে ৩৭৫ মিগ্রা)।

গরমেও পাতে পড়ুক ডিম , এতে উপকারই পাবেন।

খনিজের মধ্যে রয়েছে- ফসফোরাস, পটাশিয়াম, জিঙ্ক, কপার, সেলেনিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফ্যাটি অ্যাসিডের মধ্যে আছে- অলিক অ্যাসিড, লিনোলিক অ্যাসিড, লিনোলেনিক অ্যাসিড, আইকোসাপেন্টাইনোয়িক অ্যাসিড, ডকোহেক্সাইনোয়িক অ্যাসিড, আরাচিডোনিক অ্যাসিড পালমিটিক অ্যাসিড, স্টিয়ারিক অ্যাসিড, এবং ২০ টি গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড, যা ছাড়া শরীরে প্রোটিন তৈরি হয় না।

শরীরের জন্য এক বিশেষ উপকারি রাসায়নিক উপকরণ হল কোলেস্টেরল। কোলেস্টেরল আমাদের মস্তিষ্কের ২৫ শতাংশ । আমাদের শরীরের প্রায় ৩৭ ট্রিলিয়ন সেলের সেলওয়াল বা কোষ প্রাচীর তৈরির জন্য কোলেস্টেরল দরকার। সুতরাং বুঝতেই পারছেন শরীর গঠনে কী পরিমাণ কোলেস্টেরল প্রয়োজন হয়।

এ ছাড়া কোলেস্টেরল থেকে ভিটামিন ডি, টেস্টোস্টেরন, প্রজেস্টেরন, ইসট্রোজেনসহ আরো অনেকগুলো অত্যাবশ্যকীয় হরমোন প্রস্তুত হয় । গুরুত্বপূর্ণ ভুমিকা কোলেস্টেরলের রয়েছে হজমের জন্য বাইল তৈরিতে । এছাড়াও আরো বহু কার্যকারিতা রয়েছে শরীরে কোলেস্টেরলের ।

Related posts

করোনা ডেল্টা প্লাস ভেরিয়েন্ট ক্রমশই বাড়াচ্ছে থাবা! তবে কি করোনার তৃতীয় ঢেউ শুরু?

dainikaccess

অবশেষে জানা গেলো ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমনের উৎস: সতর্ক না থাকলে ভুগতে পারেন আপনিও

News Desk

গর্ভাবস্থায় করোনা সংক্রমণ? আতঙ্কিত না হয়ে যা করতে হবে জানুন

News Desk