Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

লম্বা চুল ভালোবাসেন, জেনে নিন চুল লম্বা করার সহজ উপায়

র‍্যাপুনজেলের লম্বা চুল কি শুধু রূপকথা তেই সম্ভব? বা ধরা যাক গিফট অফ দা মাজাই তে ডেলাইলার সেই পিঠ ছাপানো চুল যার জন্য মহার্ঘ্য সোনার ক্লিপ কিনে এনেছিল তার স্বামী? কিন্তু রূপকথা বা গল্পের মতন কোমর ছাপানো চুলের স্বপ্ন বাস্তবিক করার কথা আপনি ভাবতেও পারেন না। চুল একটু খানি লম্বা হতেই ত সময় নেয় অনেক। এছাড়া রয়েছে চুল নিয়ে সমস্যা। ধুলো, দূষণ সব কিছু সামলে চুল ঠিক রাখাই দায়। তাই লম্বা চুল আপনার কাছে স্বপ্নের মতোই। কিন্তু কোমর ছাপানো চুলের মালকিন হতে পারেন আপনিও? চুলের সঠিক যত্ন নিলে, আর আপনার চুল তার যথাযথ পুষ্টি পেলে তা ভাঙে ঝরে কম, আর বৃদ্ধিও পায় তাড়াতাড়ি। তাই সবার জানা দরকার কিভাবে নিজের চুলের ঠিকমতো যত্ন নেবেন। কীভাবে আর কোন কোন বিষয়গুলো এড়িয়ে চললে দ্রুত বাড়বে আপনার চুল, তারই একাধিক খোঁজ রইল এখানে।

লম্বা চুল ভালোবাসেন, জেনে নিন চুল লম্বা করার সহজ উপায়

আপনি কি ঘন ঘন শ্যাম্পু করছেন? জানেন কি যাঁরা প্রতিদিন চুলে শ্যাম্পু করেন তাঁদের স্ক্যাল্প অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। শুষ্কতার থেকে চুল ভঙ্গুর হয়ে যায়, ফলে চুল ফেটে যায় এবং লম্বাও হয় না। কাজেই চুল কখনওই ঘন বা লম্বা হতে পারে না। চুলকে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে সপ্তাহে তিনবারের বেশি শ্যাম্পু করবেন না।

স্ক্যাল্প ম্যাসেজ চুলের স্বাস্থ্যের পক্ষে ভীষণ উপকারী। রোজকার জীবনে নিজেই সেরে নিতে পারেন চটজলদি হেড মাসাজ। চুলের গোড়ায় আঙুল দিয়ে ম্যাসেজ করুন। এতে চুলের গোড়ায় রক্তসঞ্চালন বাড়বে, চুলের ফলিকলে দরকারী উপাদানও পৌঁছাবে। একদিন এসেনশিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার বা ব্রাহ্মী ওয়েল দিয়ে মাসাজ করতে পারেন। চুল লম্বা হবে অচিরেই।

চুলের লম্বা করার জন্য মাসে দু’বার হট অয়েল মাসাজ করতেই হবে। নারকেল তেল কে একটা পাত্রে করে গরম জলে বসান, সেই তেল চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। এরপর একটা বড়ো তোয়ালে উষ্ণ গরম জলে ডুবিয়ে ভালো করে নিংড়ে নিয়ে চুলে জড়িয়ে রাখুন। এটি দুই তিন বার করার পর শ্যাম্পু করে নিন। চুলের গোড়ায় জমে থাকা তেলময়লা বের করে এনে চুল আকর্ষক ও লম্বা করে তুলতে হট অয়েল ট্রিটমেন্ট দারুণ সহায়ক।

সঠিক পুষ্টিও চুল লম্বা করতে ভীষণ সহযোগী। রোজকার খাবারে রাখুন সঠিক মাত্রায় প্রোটিন। মুগ ডাল, মুসুর ডাল, ছোলা, সয়াবিন, দুধ, ছানা, মাছ, ডিম ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার চুল ভালো রাখতে ভীষণ কার্যকরী। এছাড়া খাদ্যে রাখুন বাদাম, সবুজ শাক, রং বেরঙের সবজি। পাবেন প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল।

এছাড়াও নিয়ম করে রাতে চুল আঁচড়ান। জট পাকানো চুল নিয়ে ঘুমোতে যাবেন না।

উপরের কয়েকটি উপায় মেনে চললে অচিরেই আপনার চুল হবে লম্বা ও ঘন। আর দেরি না করে চুলের যত্ন নেওয়া শুরু করুন।

Related posts

অনেক রাত অবধি জেগে থাকছেন? কী ভাবে শরীরকে সুস্থ রাখবেন, জেনে নিন

News Desk

KFC, Mac D এর মত রেস্তোরাঁর বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইস খেতে ভালোবাসেন? লিভারের কি হাল হচ্ছে জানেন?

News Desk

বয়স ১৮’র বেশি? করোনা টিকা পেতে এখুনি রেজিস্টার করুন

News Desk