Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

শরীর থেকে টক্সিন বার করতে ডায়েটে রাখুন এই ৫টি খাবার, রক্ত থাকবে পরিষ্কার!

পরিবেশের দূষণ, আর রোজকার খাবার ইত্যাদি থেকে প্রতি দিনই কিছু বিষাক্ত পদার্থ আমাদের শরীরের রক্তে মিশে। এই বিষাক্ত পদার্থকেই বলে টক্সিন। শরীরকে সুস্থ রাখার জন্য এই সব টক্সিন শরীর থেকে বের করা প্রয়োজন। টক্সিন বের করলেই বলা হয় শরীরের ডিটক্স। রক্ত পরিষ্কার রাখতে ডিটক্স খুবই প্রয়োজনীয়। না হলে শরীরে দেখা দিতে পারে নানা অসুস্থতা , ছাপ পড়তে পারে চোখে মুখেও। জেনে নিন এমনই ৫টি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যা প্রতিদিনের ডায়েটে রাখলে পরিষ্কার থাকবে রক্ত, সুস্থ থাকবে শরীর।

foods that are rich in antioxidants

হলুদ: হলুদে আছে কারকিউমন নামের বহু পুষ্টিগুণ সম্পন্ন এক শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা শরীর থেকে টক্সিন বার করে দেয়। এটি লিভারকে সুস্থ রাখে এবং হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। হলুদের শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরকে ডিটক্স করে রোগমুক্ত রাখে।

আপেল: ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ এই লাল রংয়ের ফলটি প্রায় সারা বছর বাজারে মেলে। অ্যাপল শরীরের রক্ত পরিশোধন করতে সাহায্য করে। আপেলের মধ্যে থাকা উপাদানগুলো মানব শরীর থেকে টক্সিন উপাদানগুলিকে বের করে দেয়। ফাইবারের মাত্রা বেশী থাকায় আপেল খুব সহজেই হজম হয়ে যায়। এই ফলটি দেহে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে।

বাঁধাকপি: অ্যান্টি অক্সিডেন্ট ঠাসা এই শীতকালীন সবজিটি আমাদের দেহের জন্য ভীষণ উপকারী। অ্যান্টি ক্যান্সার গুন সমৃদ্ধ বাঁধাকপি দেহের পরিপাক তন্ত্রতে উৎপন্ন হওয়া টক্সিন পরিশোধন করে লিভার কে সুস্থ রাখে।

বিট: অ্যান্টি অক্সিডেন্ট এবং নানা পুষ্টিগুণে ভরপুর এই ম্যাজেন্টা রঙের সবজিটি আমাদের শরীরে ম্যাজিকের মতন কাজ করে। বিট রক্তকে পরিশোধন করে তাকে টক্সিন মুক্ত রাখে। শুধু তাই নয় বিট শরীরে রক্ত বাড়ায়।

গ্রীন টি:

স্বাস্থ্য বিশেষজ্ঞরা নিয়মিত গ্রিন টি পান করার কথা বলে থাকেন। তাদের মতে রোজ অন্ততঃ ৩ কাপ গ্রিন টি পান করলে তা স্বাস্থ্যের জন্য সামগ্রিকভাবে ভীষণ উপকারি। এটা শুধু আপনার শরীরকে টক্সিন থেকেই মুক্তই করবে না, আপনার ওজনকেও নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে। এছাড়া বহু গবেষণায় দেখা গেছে নিয়মিত গ্রিন টি পান করলে ডায়াবেটিস, হৃদরোগ ও আরো অন্যান্য বিভিন্ন রোগের ঝুঁকি কমে

লেবু: রোজ সকালে যদি খালি পেটে এক গ্লাস লেবুর রস মেশানো জল পান করেন তবে শরীর থেকে সব ধরনের টক্সিন পদার্থ সম্পূর্ণভাবে বার হয়ে যায়। পাশাপাশি লেবুর রস হজম শক্তিও বাড়ায়। ওজনও কম করে।

Related posts

বার বার জল খেয়েও শুকিয়ে যাচ্ছে গলা, কোন রোগের লক্ষণ হতে পারে?

News Desk

দ্রুত কোভিড টেস্টই কি অতিরিক্ত চাপ কমানোর দাওয়াই? দিশা দেখাচ্ছে রেলের হাসপাতাল

News Desk

সকালে খালি পেটে কালিজিরা খাওয়ার উপকার জানেন? মহঔষধও কালোজিরার আছে আশ্চর্য গুন

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x