Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

করোনা পরিস্থিতিতে আড়াই লক্ষ SBI স্টাফ কে দেওয়া হবে ১৫ দিনের অতিরিক্ত বেতন!

করোনা (Corona virus) আর লকডাউনের জেরে যেখানে হাজারো মানুষকে চাকরি খোয়াতে হচ্ছে, সেখানে সুখবর পেতে চলেছেন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) কর্মীরা। সব ঠিকঠাক থাকলে ১৫ দিনের অতিরিক্ত বেতন পেতে পাবেন দেশের সর্ববৃহৎ (গ্রাহকের নিরিখে) ব্যাংকের প্রায় আড়াই লক্ষ কর্মী। ইনসেনটিভ হিসেবে এই অতিরিক্ত বেতন দেওয়া হতে পারে তাঁদের দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই বলে শোনা যাচ্ছে।

এস বি আই-তে স্যালারি অ্যাকাউন্ট? মিলতে পারে এই ৫ দুর্দান্ত সুবিধা।

জানা গিয়েছে, ২০২১ অর্থবর্ষে এসবিআইয়ের আয় বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্যভাবে। রিপোর্ট বলছে, চলতি বছরের ৪১ শতাংশ বেড়েছে ব্যাংকের মোট লাভ এই আর্থিক বর্ষে। আর সেই কারণেই কর্মীদের মুখে হাসি ফোটাতে পারে স্টেট ব্যাংক। যা নিঃসন্দেহে আনন্দের খবর লকডাউনের মধ্যে । কোনও ব্যাংকের উল্লেখযোগ্য আয় হলে তার কর্মীদের পুরস্কৃত করতে পারে সেই ব্যাংক চাইলে। গত বছর নভেম্বরে এই প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছিল ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন (IBA)। এই চুক্তি অনুযায়ী, কোনও PSU সেক্টরের ৫ থেকে ১০ শতাংশ লাভ হলে কর্মীরা ইনসেনটিভ হিসেবে পাঁচদিনের অতিরিক্ত বেতন পেতে পারে। এক্ষেত্রে বেসিক এবং DA যোগ করে কর্মীদের হাতে সেই অর্থ তুলে দেওয়া হয়। আবার লভ্যাংশের পরিমাণ ১০-১৫ শতাংশ হলে কর্মীদের ১০ দিনের অতিরিক্ত বেতন দেওয়া হতে পারে। ১৫ শতাংশের লাভ হলে কর্মচারীরা পেতে পারেন ১৫ দিনের বেতন। তবে ইনসেনটিভ পাওয়ার কোনও সম্ভাবনা থাকে না লাভের পরিমাণ পাঁচ শতাংশের কম হলে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সম্প্রতি কানাড়া ব্যাংকের কর্মীরাও নাকি ১৫ দিনের অতিরিক্ত বেতন পেয়েছে। আর্থিক বর্ষে কর্মচারীদের অতিরিক্ত অর্থ দেওয়ার কথা জানানো হয় ব্যাংকের লভ্যাংশের পরিমাণ ঘোষণার পরই। অর্থাৎ ১৫ শতাংশের বেশি হয়েছিল তাদের লাভের হার। ব্যাংক অফ মহারাষ্ট্রের কর্মীরাও ইনসেনটিভ পেয়েছেন।

Related posts

ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার মাত্র ১৪ দিন পরেই ফের করোনা আক্রান্ত চিকিৎসক

News Desk

লিপস্টিক ঠোঁটে থাকে না! মেনে চলুন এই পদ্ধতি

News Desk

মৃতদের প্রমাণ গোপন করতে ভ্রাম্যমাণ শ্মশান চুল্লি নিয়ে ঘুরছে রাশিয়ার ফৌজ: রিপোর্ট

News Desk