Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

১৫ জুন থেকে করা সম্ভব হবে না উচ্চ মাধ্যমিক, ইঙ্গিত সংসদের

মাধ্যমিক কবে থেকে শুরু করা সম্ভব হবে তার উপরই নির্ভর করছে উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ। যদি বর্তমান করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়, তাহলে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছিয়ে দেওয়া হবে। এমনটাই ইঙ্গিত মিলল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের বক্তব্যে।

প্রসঙ্গত এই বছর, ২০২১ সালে ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু এখন পশ্চিমবঙ্গে যেভাবে কোভিডের সংক্রমণ বাড়ছে, তাতে পূর্ব নির্ধারিত সূচি মেনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু করা কার্যত অসম্ভব বলে মত শিক্ষক মহলের বেশিরভাগেরই। পরীক্ষার্থীর সাস্থ্য ও সুরক্ষা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন আছেন পড়ুয়াদের অভিভাবকরা। আর সেই উদ্বেগ দেখা গেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতির বিবৃতিতেও। তিনি বলেন, পরীক্ষা পরীক্ষার্থীদের জীবনের থেকে বেশি দামী নয়। তবে পরীক্ষা যবেই নেওয়া সম্ভব হোক না কেন, পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়েই পরীক্ষা হবে। যা ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে।

এখন মাধ্যমিক কবে শুরু হবে বা আদৌ এর ভবিষ্যৎ কী তা নির্ভর করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর। মমতা বন্দ্যোপাধ্যায়ই সিদ্ধান্ত নেবেন যে মাধ্যমিক পরিক্ষা স্থগিত করা হবে নাকি এই বছরের মতন তা বাতিল হয়ে যাবে। সূত্রের খবর অনুযায়ী, পর্ষদের সভাপতি ও স্কুলশিক্ষা সচিব মণীশ জৈন সোমবারই প্রায় তিন ঘণ্টা এই নিয়ে বৈঠক করেন। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক আয়োজনের জন্য কি কি প্রস্তুতি নেওয়া হয়েছে, বর্তমান কোভিড পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার পথে কোন কোন বিষয়গুলি বাঁধা হয়ে দাঁড়াতে পারে, সেই সমস্ত সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চাইলেন তিনি। যদি করোনা পরিস্থিতিতে শেষপর্যন্ত মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে যায়, তাহলে কীভাবে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে, সে বিষয়েও আলোচনা হয়। এই সমস্ত তথ্যের ভিত্তিতেই মুখ্যমন্ত্রীর দফতরে বিস্তারিত রিপোর্ট পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য অনুযায়ী, সেই তথ্য রিপোর্ট দেখেই মাধ্যমিকের ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

Related posts

হৃতিক-ক্যাটরিনার জোম্যাটো বিজ্ঞাপন নিয়ে বিক্ষোভ সোশ্যাল মিডিয়াতে, সাফাই দিল সংস্থা

News Desk

গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৪২০০০, সামনে উৎসবের মরশুমে ঘিরে উদ্বেগ

News Desk

প্রেমিকার সাথে দেখা করতে বিপাকে বিবাহিত যুবক! চোখ খুলল হাসপাতালের বেডে, কি কারণ?

News Desk