Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

ফোড়নে, তরকারী -তে হিং দিচ্ছেন বেশী করে? এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই তো? জানুন

বাসনার সেরা বাসা রসনায়—এ কথা আমরা ছোট থেকে শুনে আসছি। কিন্তু যে সব মশলাপাতির গুণে রান্না স্বাদু হয়ে ওঠে, তার যথাযথ ব্যবহার করতে না পারলে ক্ষতি হয় অনেকটাই। কোন মশলার কী পুষ্টিগুণ, কী ভাবে রান্নায় ব্যবহার করলে তা অক্ষুণ্ণ থাকবে— সে সব ভেবে অনেকেই রান্না করেন না। রোজকার জিরে-ধনে-আদা-রসুনে কী গুণ বা হিং ফোড়নের কী উপকার, তা জেনে নিয়ে ব্যবহার করলে রান্নায় স্বাদের পাশাপাশি পুষ্টির দিকটাও বজায় থাকবে। মাছ-মাংসের গন্ধ কাটাতেও কিন্তু হিং দেওয়া হতো। কিন্তু বলা হয়ে থাকে যে কোনো কিছুর বেশিই খারাপ। এমন অবস্থায় হিং বেশি সেবন করলে এর ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়। বেশি হিং খেলে কী কী ক্ষতি হতে পারে দেখে নিন-

হিং হজমের জন্য খুবই ভালো। পাকস্থলীর অম্লত্ব-ক্ষারত্ব রক্ষা করে হিং হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে। হিং সাধারণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা হয়। কিন্তু হিং পরিমাণ মতো না খেলে গ্যাস, ডায়রিয়া এমনকি পেটে জ্বালাপোড়াও হতে পারে। শুধু তাই নয়, অতিরিক্ত গ্যাস হলে হার্টও বমি বমি ভাব শুরু করে। এই পরিস্থিতি এড়াতে হিং যুক্ত খাবার খাওয়ার আগে হালকা খাবার খান। হিং ঠোঁট ফোলা, মাথাব্যথা, ডায়রিয়া, গ্যাস, রক্তচাপ ইত্যাদির মতো অনেক সমস্যা তৈরি করতে পারে।

গর্ভাবস্থায় বেশি হিং খেলে গর্ভপাত হতে পারে। হিং জরায়ু সংকোচনকে উদ্দীপিত করতে পারে এবং এটি গর্ভপাতের দিকে নিয়ে যেতে করে। মনে রাখবেন যে কোনও অবস্থাতেই ৫ বছরের কম বয়সের বাচ্চাদের হিং-যুক্ত খাবার দেওয়া উচিত নয়।

অতিরিক্ত হিং খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ ও নিম্ন রক্তচাপ হতে পারে। এই দুই সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের হয় এটি থেকে দূরত্ব বজায় রাখা উচিত, নয়তো তাদের এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত। যাঁদের হাই ব্লাড প্রেসার রয়েছে তাঁদের রক্ত জমাট বেঁধে যাওয়ার সম্ভাবনা থাকে। হিং এর ভ্যাসোরিলাক্সান্ট উপাদানের জন্য রক্তনালীতে রক্ত জমাট বাধে না।

হিং খাওয়ার কারণে ত্বকে লাল দাগ বা ফুসকুড়িও তৈরি হতে পারে। এটি সাধারণত কয়েক মিনিটের মধ্যে ভালো হয়ে যায়। কিন্তু যদি এই অবস্থা দীর্ঘকাল স্থায়ী হয় এবং ফুলে যেতে শুরু করে, তাহলে সময় নষ্ট না করে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। এমনকিছু খাবার আছে যেগুলো খেলে মানুষের অ্যালার্জির সমস্যায় পড়ার হার বেশি।

আপনার যদি প্যারালাইসিস হয়ে থাকে, তাহলে আপনাকে হিং-এর থেকে দূরত্ব রাখতে হবে। হিং স্নায়ুতন্ত্রের সঙ্গে সম্পর্কিত অনেক সমস্যা সৃষ্টি করতে পারে।

Related posts

ডিমের খোসার গুণাগুণ অবাক করবে আপনাকে? এবার থেকে ভুলেও ফেলবেন না ডিম ভেঙ্গে

News Desk

করোনা টিকা নিতে চলেছেন। জেনে নিন আগের দিন কী খাবেন? কী খাবেন না

News Desk

আলুর খোসা ফেলে দেন? এর আশ্চর্য গুন জানলে আর এই কাজ করবেন না

News Desk