Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

পুষ্টিতে ভরপুর পালং শাক ! খাদ্য তালিকায় পালং শাক রাখলে মিলবে অসাধারণ উপকার

পালং শাক আমরা সবাই খাই, ভাতের পেতে হোক বা অন্য কোনও ভাবে কিন্তু এই পালং শাকের গুণাবলী সম্পর্কে আমরা অবগত নই সেই ভাবে। শাক নাকি হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে কিন্তু আপনার হয়তো জানা নেই পালং শাক আরো অনেক ক্ষেত্রে উপকারে আসে m।

ভিটামিন মিনারেলস প্রচুর পরিমানে আছে এতে। ভিটামিন এ, বি২, সি, ই, কে, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার ও প্রোটিন এইগুলি তো আছেই তার মধ্যে। তাছাড়াও এতে আরও অনেক খাদ্যগুণ রয়েছে।

অনেক ভাবে রান্না করে পালং শাক খাওয়া যায়। শাক ভাজা, চচ্চড়ি, ছেঁচকি, পনির দিয়ে সুস্বাদু নানান রেসিপি, মাছ দিয়ে নানান পদ ইত্যাদি তো হয়-ই তার মধ্যে। এছাড়াও সেদ্ধ করে বা স্যালাড অথবা জুস্ করেও খেতে পারেন।

হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে:

আয়রন ভালো মাত্রায় থাকে পালং শাকে। শরীর সহজেই শোষণ করে নেয় এতে উপস্থিত আয়রন। এর জন্য হিমোগ্লোবিন বৃদ্ধি পায় পালং শাক খাওয়ার মাধ্যমে। তাই আপনার পালং শাক খাওয়া বাড়ান শরীরে রক্তের হিমোগ্লোবিন কম থাকলে।

কোলেস্টেরল কমাতে :

যে সমস্ত পুষ্টিগুণ পালং শাকে রয়েছে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

লবণের ভারসাম্যে:

বিপুল পরিমাণে পটাশিয়াম পালং শাকে রয়েছে। শরীরের সোডিয়াম বা লবণের হারিয়ে যাওয়া ভারসাম্য ফিরে আনতে সাহায্য করে এই খনিজটি।

আরথ্রাইটিস:

পালং শাক খুবই কাজ দেয় শরীরে বিভিন্ন গাঁটের বা জয়েন্টের রোগ নিরাময়ে। তার মধ্যে পালং শাক উপকারী যেমন আরথ্রাইটিসের মতো সমস্যাগুলিতে। তা ছাড়াও ঝুঁকি কমায় বাতের ব্যথা, জয়েন্টের ব্যথা ইত্যাদির।

স্মৃতিশক্তি :

যদি প্রতিদিন শরীরে এতে থাকা পটাশিয়াম, ফলেট এবং অ্যন্টিঅক্সিডেন্ট যায়, তা হলে ক্ষমতা বৃদ্ধি পায় মস্তিষ্কের বিশেষ বিশেষ অংশের। ফলে মারাত্মকভাবে বৃদ্ধি পায় স্মৃতিশক্তি। সেই সঙ্গে মনোযোগ ক্ষমতারও উন্নতি ঘটে পটাশিয়ামের দৌলতে। সুতরাং স্মৃতিশক্তি বাড়াতে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে পালং শাক খুবই কার্যকর।

মাইগ্রেশন, মাথাব্যথা:

পালং শাকের খাদ্যগুণ খুবই উপকার দেয় মাইগ্রেনের মতো সাংঘাতিক মাথার ব্যথায়।

ঋতুর সমস্যায়:

প্রচুর ভিটামিন ও মিনারেলস পালং শাকে আছে। তাই মাসিকজনিত সমস্যা দূর হয় পালং শাক নিয়মিত খেলে।

Related posts

এই সমস্ত অভ্যাস কমিয়ে দেবে আপনার স্পার্ম কাউন্ট!

News Desk

শরীরে নানা সমস্যা মেটাতে মাত্র ৭ দিন খালি পেটে খান কিশমিশের জল! জানুন কিভাবে তৈরী করবেন

News Desk

বুকের সামান্য চিনচিনে ব্যথাও হতে পারে ‘হার্ট অ্যাটাক’-এর কারণ, সাবধান না হলেই মারাত্মক বিপদ

News Desk