Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

একটি নয়, করোনার হাত থেকে বাঁচতে জোড়া মাস্ক ব্যবহারের পরামর্শ গবেষকদের

অনিয়ন্ত্রিত করোনার সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের হাত থেকে বাঁচতে একটা মাস্ক যথেষ্ট নয়, অন্তত দুটি মাস্ক একসাথে ব্যবহার করুন, এমনই মত্ বিশেষজ্ঞদের।এমনকি দুই বা তিন স্তরের একটি মাস্ক হলেও তা এই নতুন করোনা ভাইরাস রোখার জন্য যথেষ্ট নাও হতে পারে। বরং, একাধিক স্তরের দু’টি মাস্ক একসঙ্গে ব্যবহার করলে তা ভাইরাস রোধে বেশি কার্যকর হবে।  এমন তথ্য এ উঠে এসেছে নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষার পর।

পৃথিবীর অন্যান্য দেশের মতো ও ভারতেও করোনা সংক্রমণের  হার মারাত্মক ভাবে বাড়তে শুরু করেছে।  এর যে মধ্যে মেডিক্যাল জার্নাল ‘জেএএমএ’—তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, দু’টি মাস্ক এক সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে মাস্কের মধ্যে যে শূন্যস্থান থাকে, তা করোনা ভাইরাসকে আটকানোর প্রতিরোধের জন্য সহায়ক। তাছাড়া, মাস্ক পড়ার সময়ে নাকে মুখে অনেক সময়ই তা ঠিক মতো ফিটিংস হয় না। দু’টি মাস্ক এক সঙ্গে ব্যবহার করলে, সেই ঝুঁকিও অনেকটা হ্রাস পেতে পারে বলে ধারণা। ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনার সংক্রামক রোগ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর এমিলি সিকবার্ট বেনেট তথা প্রকাশিত প্রতিবেদনের প্রধান লেখক বলেছেন, “মেডিকেল ক্ষেত্রে ব্যবহার এর জন্য যে মাস্কগুলি তৈরি করা হয়, সেগুলির ফিল্টার পদ্ধতি যথেষ্ট ভাল। তবে, সেগুলি যেভাবে তৈরি হয়, তাতে ব্যাবহারকারির মুখে ভাল করে ফিটিংস হয় না।

তাঁরা ফিটেড ফিল্টারেশন এফিসিয়েন্সি পরীক্ষা করেছেন । তাঁরা ইস্পাতের এক্সপোজার চেম্বার বা কক্ষ তৈরি করেন ১০ ফুট বাই ১০ ফুটের । যাতেনুনের ক্ষুদ্র ভাসমান কণা  ছিল । সেই ইস্পাত কক্ষের মধ্যে চালানো হয়েছে বিভিন্ন প্রকারের মাস্ক কম্বিনেশন তৈরি করে পরীক্ষা । দেখা হয়েছে, শ্বাস গ্রহণের স্থান থেকে নুনের ক্ষুদ্র ভাসমান কণাগুলি কত দূরে আটকাচ্ছে।  বিভিন্ন গতি এবং দিক থেকে নুনের ক্ষুদ্র ভাসমান কণাগুলিকে চালনা করা হয়েছে। এই গবেষণা শুরু করেন তাঁরা বিশ্বজুড়ে করোনা অতিমারী শুরু হওয়ার পরই ।  একই মাস্ক বিভিন্ন জনের ক্ষেত্রে একইরকম কার্যকর নাও হতে পারে,গবেষকরা সমীক্ষা করে দেখেছেন। কারণ সংশ্লিষ্ট মানুষের মুখের আকার, আয়তন এবং মাস্কের কতটা অংশ সঠিকভাবে ফিট করছে তার ওপর মাস্কের কার্যকারিতা নির্ভর করে । করোনা ভাইরাসকে ৪০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত আটকাতে পারে একটি মাস্ক। তবে কাপড়ের মাস্ক হলে, তা ৪০ শতাংশের বেশি হয় না। কাপড়ের মাস্কের ওপর ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায় সার্জিক্যাল মাস্ক ব্যবহার করলে কার্যকারিতা । কাপড়ের মাস্কটি খুব ভাল ফিটিংস হলে, নাক—মুখের সঙ্গে সার্জিকাল মাস্কটির দূরত্ব না থাকলে এবং সবসময় প্রয়োজনীয় অংশটি ঢাকা থাকলে কার্যকারিতা আরও ১৬ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আবার দু’টি মাস্কই যদিও একদমই ভাল ফিটিং না হয়, তাহলে কোনও কাজই হবে না।

Related posts

আলুর গায়ে অঙ্কুর গজিয়েছে? এই আলু খাওয়া কী উচিৎ? কি বলছে বিশেষজ্ঞরা

News Desk

ওমিক্রনে আক্রান্ত কিনা? বুঝতে খেয়াল রাখুন ত্বকের দিকে! এই সমস্ত উপসর্গ দেখা মাত্রই সাবধান হোন

News Desk

মোবাইলে বুঁদ থাকেন? সাবধান! সারাজীবনের জন্য হারাতে পারেন যৌন সক্ষমতা

News Desk