Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

লাল আলো জ্বালিয়ে রাতে ঘুমোচ্ছেন? সাবধান আপনার বিছানায় উপস্থিত হতে পারেন এরা

রাতে ঘুমানোর আগে ঘরে অল্প আলো রাখা উচিত। এ কারণে অনেকেই রাতে ঘুমানোর সময় ঘরে হালকা নীল বা সবুজ আলো জ্বালিয়ে নেন। তবে এসব বাতি অনিদ্রার কারণ কি না, তা নিয়ে সচেতনতার অভাব রয়েছে। রাতে চোখের জন্য সবচেয়ে বিরক্তিকর হয়ে ওঠে নীল আলো। এ নীল আলো বিচ্ছুরিত হতে পারে বিভিন্ন ডিজিটাল ডিভাইসের এলইডি আলো কিংবা স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ ও টিভি থেকে। এ ধরনের আলো মানুষের ঘুমের জন্য সবচেয়ে বেশি ব্যাঘাত ঘটায়। বিশেষজ্ঞরা বলছেন, রাতে ঘুমানোর সময় ঘরে আলো জ্বালানোর প্রয়োজন নেই। সামান্য আলোও ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে।

তবে সামান্য আলো যদি জ্বালাতেই হয় তাহলে লাল আলোই সবচেয়ে ভালো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। তবে লাল আলো ছারপোকাদের আক্রমণ বাড়িয়ে দিতে পারে। আর এ কারণে বিছানার কাছাকাছি লাল আলো জ্বালাতে হলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। আর এ কারণে বিছানার কাছাকাছি লাল আলো জ্বালাতে হলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

আজ্ঞে হ্যাঁ। কীটপতঙ্গ বৃদ্ধের মত লাল আলোর যেকোনো কীটপতঙ্গকে কম আকর্ষণ করে। আলোর প্রভাবে তাদের উপস্থিতিও কমে যায়। ছারপোকা জাতীয় কীটের আক্রমণ লাল আলোতে এবারে বেশি। তাই ঘরে লাল আলো যদি জ্বালাতে হয় তা বিছানা থেকে যথাসম্ভব দূরে রাখুন। কারণ ঘরে একবার ছারপোকার উৎপাত হলে তার থেকে মুক্তি পাওয়া মুশকিল। তাই অভ্যাস করুন আলো না জ্বালিয়ে ঘুমোনোর।

কিন্তু কী কারণে নীল আলোর তুলনায় লাল আলো ভালো? এ বিষয়ে গবেষকরা বলছেন, মূল বিষয়টি হলো আলোর কিছু বৈশিষ্ট্য। এ বিষয়ে স্লিপ সাইকোলজিস্ট ড. মাইকেল ব্রিউয়াস বলেন, ‘তত্ত্বগত বিষয়টি হলো লাল আলো মেলাটোনিনকে বাড়িয়ে দেয়।’ আর এ হরমোনটি মানুষকে ঘুম আনতে সহায়তা করে।

Related posts

একবার ওমিক্রন হলে আর কখনো করোনা হবে না? এমনই দাবি ICMR -এর বিজ্ঞানীর

News Desk

এসব স্বাস্থ্য সমস্যা থাকলে ভুলেও রাতে দুধ পান করবেন না, উপকারের বদলে ক্ষতিই বেশী হবে!

News Desk

ভয়ঙ্কর! মৃত্যুর পর ২০টি বিড়াল মিলে খেয়ে ফেলল মালকিনের অর্ধেক শরীর! তারপর..

News Desk