Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

ভোটার কার্ড এবারে ডিজিটাল জেনেনিন কীভাবে অনলাইনে ডাউনলোড করবেন?

এবার ডিজিটাল হতে চলেছে Voter Card। এবার বাড়িতে বসেই আপনি ভোটার কার্ড অনলাইন ডাউনলোড করতে পারবেন আপনার মোবাইল নম্বরের সাহায্যে । যদি ভোটার আইডি কার্ডের হার্ড কপি না থাকে আপনার তবে চিন্তার কারণ নেই। আপনি সফট কপি ডাউনলোড করতে পারবেন । আপনি নির্বাচন কমিশন (Election Commission) সাইট থেকে আপনার ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে সক্ষম হবেন UIDAI এর ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করার সাথে ।


এই E-EPIC কী?
E-EPIC ভোটার কার্ডের অনলাইন ভার্সন হল । আগের ভোটার কার্ডের মতোই এটি কাজ করবে। এর সাথে বলে দিই যে ভোট দেওয়ার সাথে সাথে যে যে ক্ষেত্রে ভোটার কার্ড গ্রহণযোগ্য হয়, সেই সব ক্ষেত্রে প্রামাণ্য নথির মতো কাজ করবে এই E-EPIC । দু’টি QR কোড থাকবে EPIC’র ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে ।
ভোটারের নাম ও অন্য তথ্য একটি কোডে থাকবে । তাঁর বুথ নম্বর, পার্ট নম্বর, ভোটার সংখ্যা অন্যটিতে থাকবে ।

রেজিস্টার হওয়া উচিত Aadhar Card-এর মতো মোবাইল নম্বর
• এই সুবিধা লঞ্চ করছে নির্বাচন কমিশন দুটি পর্যায় । প্রথম পর্যায়ে অর্থাৎ মাত্র নতুন ভোটার যার ভোটার কার্ডের জন্য আবেদন করেছেন এবং যাদের মোবাইল নম্বর নির্বাচন কমিশনের কাছে রেজিস্টার্ড রয়েছে, তারা ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।
• এরপর দ্বিতীয় পর্যায় থেকে সমস্ত ভোটার তাদের আইডির বৈধ ফোন নম্বর দেওয়া আছে , একটি ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন যাদের ভোটার কার্ডের সঙ্গে । মোবাইল নম্বর কমিশনের সাথে সংযুক্ত নেই যেই ভোটারের , তাদের EC -র কাছে তাদের ডিটেল রি-ভেরিফাই করাতে হবে এবং বৈধ মোবাইল নম্বর দিতে হবে। তবেই তারা ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।
• আধারের মতো PDF ফর্ম্যাটে থাকবে ডিজিটাল ভোটার আইডি কার্ডও । এটি Digilocker-এ স্টোর করে রাখতে পারবেন।
• ভোটারের নাম ও তথ্য একটি কোডে থাকবে । তাঁর বুথ নম্বর, পার্ট নম্বর, ভোটার সংখ্যা অন্যটিতে থাকবে । যাতে সেগুলো ডুপ্লিকেট তৈরি করা না করা যায়।

Related posts

ব্ল্যাক ফাঙ্গাসে কলকাতার হাসপাতালে মৃত্যু করোনা আক্রান্ত রোগীর

News Desk

ফিল্মি কায়দায় বিয়েকে স্মরণীয় করতে নিজেদের গায়ে আগুন দিলেন বর ও কনে! তারপর

News Desk

পালিয়ে প্রেমিককে বিয়ের পর বাড়িতে ফোনে বাঁচানোর আর্তি! কি হল নাবালিকার শুনলে শিউরে উঠবেন

News Desk