Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

রোজ একটু তালমিছরি খেলে হবে বহু সমস্যার সমাধান! এত উপকারী জানলে অবাক হবেন!

আমাদের খুবই পরিচিত একটি খাবার হলো তালমিছড়ি। খাঁটি তালের রস দিয়ে তালমিছড়ি বানানো হয়। সেই তালগুর কেই একটা নির্দিষ্ট সময় পর্যন্ত জাল দেওয়া হয়। এর মধ্যে থাকা চিনি একেবারেই ক্ষতিকর নয় কারণ প্রাকৃতিক নিয়মে তৈরী করা হচ্ছে।

শরীরের নানা অসুখ বিশুখে তালমিছড়ি ব্যবহার করা হয়। এই তালমিছড়ি খুব উপকারে দেয় ঠান্ডা লাগা, সর্দি-কাঁশি, কফ জমে যাওয়া এছাড়াও অনেক অসুখে । ভিটামিন(ভিটামিন বি১, বি২, বি৩, বি৬ ও বি১২), ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস তালমিছরিতে থাকে।

অনেকে পেটের নানা সমস্যায় ভুগে থাকেন, বেশ উপকারী তাল মিছরি তাদের জন্যও। এটি বেশ সুস্বাদু খেতে।

আদা, গোলমরিচ, দারুচিনি, লবঙ্গ, মধু, লেবু পানি খাওয়ার পাশাপাশি প্রতিদিন তালমিছরিও খেতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে।

তাল মিছরি খুবই ভালো যাদের ঠান্ডা লাগার ভয় রয়েছে তাদের জন্যও। কাশি ও গলায় জমে থাকা কফ, শ্লেষ্মা দূর হয় তালমিছড়ি জলে গুলে হালকা গরম করে খেলে। যদি কাশি বেশি হয় তবে এক টুকরো তাল মিছরি মুখে রাখলে অথবা তুলসী পাতার রসের সাথে তাল মিছরি গুলে খেলে কাশি কমে যাবে।

হাড়ের ক্ষয় বয়সের সাথে সাথে বাড়ে। হাঁটুব্যথাও সেইসাথে বাড়ে। এক্ষেত্রে বেশ উপকারী তাল মিছরির শরবত। হাড়ের জন্য খুব ভালো তাল মিছরিতে থাকা ক্যালসিয়াম-পটাশিয়াম।

যাদের অ্যানিমিয়ার সমস্যা রয়েছে, তারাও খেতে পারেন তালমিছরির শরবত। কারণ শরীরে নতুন রক্ত তৈরিতে সাহায্য করে এর মধ্যে থাকা আয়রন।

তালমিছরির মধ্যে গ্লাইসেমিক ইন্ডেক্সের মাত্রা ৩৫। যা সুগারের মাত্রা বাড়ায় না রক্তে। নিয়ন্ত্রণে রাখে বরং। এছাড়াও ভিটামিন ও খনিজ উপাদান এর মধ্যে থাকে। কিন্তু বেশি না খাওয়াই ভালো তালমিছরি যাদের সুগার রয়েছে।

Related posts

২৭ নভেম্বর: প্রথম ক্রুসেডের প্রচার থেকে নোবেল পুরস্কার শুরু, উল্লেখযোগ্য ঘটনা যা আজকের দিনে ঘটেছিল

News Desk

১৫ বছর ধরে পুলিশ সেজে ঘুরতেন! একদিন ১ মিনিটের ভুল ফাঁস করে দিল জারিজুরি

News Desk

গা ভিজিয়ে সাঁতার কাটতে চান কোকাকোলা তে! জেনে নিন কোকাকোলায় ভর্তি লেকের খোঁজ

News Desk