Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

নিয়ম মেনে এই সময়ের মধ্যে করুন কোজাগরী লক্ষ্মীপুজো। জানুন নির্ঘণ্ট, সর্বাধিক শুভক্ষণ ও তাৎপর্য

কোজাগরী লক্ষ্মীপুজোতে সংসারে শ্রীবৃদ্ধি হয় বলে কথিত রয়েছে। দুর্গোৎসব শেষে পূর্ণিমা তিথিতে বেশিরভাগ সনাতন হিন্দু ঘরে এই পুজো হয় ৷

দুর্গা প্রতিমা নিরঞ্জনেরসঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে কোজাগরী লক্ষ্মী পুজোর (Lakshmi Puja) প্রস্তুতি। দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়। মূলত বাংলা, অসম এবং ওড়িশায় এ দিনের পূর্ণিমায় পুজো করার চল রয়েছে। এই পূর্ণিমাকে দেশের বিভিন্ন প্রান্তে ‘শারদ পূর্ণিমা’ও (Sharad Purnima) বলা হয়। বাঙালির প্রাণের উৎসব শেষে যখন একরাশ মনখারাপ, সেই সময়েই সমৃদ্ধির দেবীকে ঘরে আরাধনা করতে ব্যস্ত হয়ে ওঠে গৃহস্তরা। কোজাগরী লক্ষ্মীপুজোতে সংসারে শ্রীবৃদ্ধি হয় বলে কথিত রয়েছে।

হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষ্মী। দেখে নিন লক্ষ্মী পুজোর এই বছরের শুভ সময় , নিশি পালন ও নির্ঘণ্ট।

এ বারে অর্থাৎ ২০২১ সালের কোজাগরী লক্ষ্মী পুজো পড়েছে দু-দিন। ১৯ এবং ২০ অক্টোবর । ১৯ তারিখ সন্ধ্যা ৭ টা বেজে ০৩ মিনিটে শুরু হবে তিথি এবং ২০ অক্টোবর রাত্রি ৮ টা বেজে ২৬ মিনিটে শেষ হবে। এই সময়ের মধ্যে বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা করা যাবে। তবে তার মধ্যেও শুভ সময় ১৯ অক্টোবর রাত ১১.৩৫ মিনিট থেকে ১২.২৭ মিনিট (৫২ মিনিট) পর্যন্ত। ওই সময়ের মধ্যেই পূর্ণিমার ব্রতোপালন, উপবাস এবং নিশিপালন।

সর্বাধিক শুভ সময়- ১৯ অক্টোবর রাত ১১টা ৩৫ মিনিট থেকে ১২টা ২৭ মিনিট (২০ অক্টোবর)। মোট ৫২ মিনিটের সময়কে পুজোর সর্বাধিক শুভ সময় হিসেবে গণ্য করা হচ্ছে।

Related posts

বন্ধুর সাথে মিলে স্ত্রীকে জড়ালেন পরকীয়ার! সম্পর্ক ঘনিষ্ঠ হতেই স্বামী আঁটলো ভয়ঙ্কর ষড়যন্ত্র

News Desk

এক সপ্তাহের মধ্যেই ৩ শতাংশ থেকে ৭৩ শতাংশ! আমেরিকায় আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন

News Desk

প্রকাশিত মাধ্যমিকের ফল! পাশের হারে সর্বকালীন রেকর্ড ১০০ শতাংশ। প্রথম হয়েছেন ৭৯

News Desk