Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

চুটিয়ে দশমীতে সিঁদুর খেলার পরে চুল আর ত্বকের যত্ন নেবেন কী ভাবে!

দশমী মানেই বিষাদের সুর, দশমী মানেই মায়ের কৈলাশ যাত্রা। তবে এই বিষাদের মধ্যেও আছে মাকে বিদায় জানানোর রীতি। আর এই রীতি ঘিরেও আছে আনন্দের কারণ। কেননা দশমী মানেই দশমী মানেই বাঙালি মেয়েদের কাছে মা-কে বরণ করে নিজেদের মধ্যে সিঁদুর খেলা। সঙ্গে, অপেক্ষা “আসছে বছর আবার হবে!” দশমীতে চুটিয়ে সিঁদুর খেলে সকলে মিলে ছবি তুলে এবং সোশ্যাল মিডিয়াতে সেই ছবি পোস্ট করা এখন দশমীর নতুন ট্রেন্ড বা রেওয়াজের মধ্যে পড়ে। কিন্তু সিঁদুর খেলায় যেমন আনন্দ হয় তেমনই বেশ কিছু ঝক্কি ঝামেলাও রয়েছে। বাজার চলতি সিঁদুর ত্বকের আর চুলের অনেকটাই ক্ষতি করে। তাই সিঁদুর খেলার শেষে মুখ চুল ইত্যাদি থেকে ঠিক মত সিঁদুর না তুলতে পারলেই বিপদ!

বাজারে তৈরি সিঁদুরে রয়েছে নানা রকম ক্ষতিকর রাসায়নিক থাকে। সিনথেটিক রং, সীসা, মারকিউরি সালফাইট, রো়ডিয়াম বি ডাইয়ের ইত্যাদি বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করে তৈরী করা হয় সিঁদুর। সেগুলি ত্বকে লেগে থাকলে বেরোতে পারে মুখে র‌্যাশ। চুলকে অ্যালার্জি হয় বা চুলের স্ক্যাল্পে লেগে থাকলে চুলের গোড়ায় চুলকানী এবং চুলকে অতিরিক্ত শুষ্ক করে তুলতে পারে।

কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

ভেষজ সিঁদুর খুব ভালো হয় তাই সব সময় চেষ্টা করবেন ভেষজ সিঁদুর ব্যবহার করতে। ত্বকের যথেষ্ট যত্ন নেওয়া প্রয়োজন সিঁদুর খেলার আগে। যদি বাড়িতে ফলের প্যাক লাগাতে পারেন তাহলে আরো ভালো হয়। একটি প্যাক বানিয়ে নিন চারটি আঙুর, একটি টোমেটো এবং একটি কলার চার ভাগের এক ভাগ নিয়ে চটকে। মুখ ধুয়ে তার পরে ২০ মিনিট সেটা মুখে লাগিয়ে রাখুন। হয়ে গেলে ভাল করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বককে আর্দ্র রাখবে এই প্যাক। এবং জেল্লাও বাড়াবে স্বাভাবিক। বাড়ি ফিরেই মুখ ভালো করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন সিঁদুর খেলে। তার আগে মেকআপ রিমুভিং ওয়াইপস দিয়ে মুছে নিতে পারেন তাহলে সবচেয়ে ভালো হয়। এরপর স্ক্রাব করে নিন হালকা হাতে যাতে রোমকূপে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন মুখে টোনার লাগিয়ে।

চুলের জন্য

যদি মাথার স্ক্যাল্পে বা চুলের ডগা সিঁদুরে ভরে গিয়েছে মনে হয়, তাহলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে নিন। এবার ভালো করে ডিম কনডিশনিং করুন ভেজা চুলে। ঘরোয়া প্যাকও বানাতে পারেন। বাজারচলতি হেয়ার প্যাকের পাশাপাশি তারপর আরেকবার চুল ধুয়ে নিন ভালো করে। লিভ ইন কনডিশনার চুলে লাগালেই সমস্যা শেষ!

একটা হেয়ার মাস্ক চুলে মাখতে পারেন ডিম, মধু আর টক দইয়ের। তবে আবার শ্যাম্পু করে নিন এটি লাগানোর ৩০ মিনিট পর। এই হেয়ারমাস্ক আগামীকালও লাগাতে পারেন সেরকম হলে । রাতে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা আছে বেশিক্ষণ ভেজা চুলে থাকলে।

Related posts

সকালে চটজলদি ব্রেকফাস্ট করতে কর্নফ্লেক্স জাতীয় সিরিয়াল ভরসা? আদৌ কতোটা স্বাস্থ্যকর

dainikaccess

তৃতীয় ঢেউয়ের আগে ভারতে কোন রাজ্য এগিয়ে অ্যান্টিবডি তৈরিতে? কত শতাংশের দেহেই বা তৈরী হয়েছে অ্যান্টিবডি

News Desk

শুধু মদ নয়, লিভারের বারোটা বাজতে পারে আপাত নিরীহ সকলের প্রিয় এই সব পানীয়ও!

News Desk