Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

খোঁজ মিলল করোনার নতুন অতি সংক্রামক প্রজাতির, ঠেকাতে অক্ষম ভ্যাকসিনও

করোনা ভাইরাস নিজেকে নতুন নতুন ভাবে মিউটেশন করছে। কিছুদিন আগেই করোনার নতুন প্রজাতি ডেল্টা ত্রাস সৃষ্টি করেছিল। আবারও কিছুদিন আগেই খোঁজ পাওয়া গেছে করোনা ভাইরাসের আর একটি নতুন প্রজাতির। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে এর দেখা পাওয়া গিয়েছে। অনেক দেশে এই ভাইরাসটি শনাক্তও করা গিয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে এটি আরো মারাত্মক সংক্রামক প্রজাতি। কিন্তু সব থেকে চিন্তার বিষয় হল এই যে এই নতুন প্রজাতিটি এতটাই বেশী সংক্রামক যে ভ্যাকসিনও এই ভাইরাস থেকে বাঁচাতে কতোটা কার্যকরী হবে, তাই নিয়ে প্রশ্ন উঠছে।

NICD এবং KRISP-এর গবেষকরা জানিয়েছেন, চলতি বছরের মে মাসে প্রথম এই করোনা ভাইরাসটির প্রজাতিটিকে শনাক্ত করা হয়েছে। এই ভ্যারিয়েন্ট টির নাম দেওয়া হয়েছে C.1.2। চিন, কঙ্গো, ইংল্যান্ড, মরিশাস, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ডে এবং পর্তুগালে সার্স কোভ-২ (SARS-CoV-2) এর এই রুপটির খোঁজ পাওয়া গিয়েছে। দক্ষিণ আফ্রিকায় C.1.2 এর অনেকগুলি পরিবর্তিত রূপের খোঁজ মিলেছে।

কিন্তু C.1.2 এই সার্স কোভ-২ ভ্যারিয়েন্টকে নিয়ে কেন উদ্বিগ্ন গবেষকরা?

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা আগের করোনা ভ্যারিয়েন্টগুলোর থেকে অনেকটাই বেশি। আর তাই যদি সীমাহীন ভাবে এক বার ছড়িয়ে পড়ে তাহলে ভ্যাকসিন আর এটাকে আটকাতে সক্ষম নাও হতে পারে। তাই সারা পৃথিবী জুড়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের চিন্তায় ফেলেছে এই C.1.2 এর ভ্যারিয়েন্টের সংক্রমণের ক্ষমতা। তাঁরা বলছেছেন, দক্ষিণ আফ্রিকায় এই করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টের সংক্রমণ মারাত্মক ভাবে ছড়াচ্ছে। মে মাসে যেখানে করোনা সংক্রমণের হার ছিল মাত্র ০.২ শতাংশ। সেখানে জুলাই মাসে সংক্রমণের হার পার করেছে ২ শতাংশ।

গবেষণা বলছে C.1.2 প্রজাতির প্রতি বছরের যা মিউটেশন হার, তা অন্যান্য প্রজাতির মিউটেশন হারের চেয়ে প্রায় দ্বিগুণ। এমনিতেই ২০১৯ সালে উহানে সনাক্ত হওয়ার পর অসংখ্য মিউটেশনের ঘটিয়ে বর্তমানে করোনার নানা প্রজাতি এর মূল ভাইরাসের চেয়ে অনেক আলাদা। দ্রুত ছড়িয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে বেশিরভাগ প্রজাতির। এবং এই C.1.2 এর ক্ষেত্রে এই যেহেতু স্পাইক প্রোটিনে অনেকগুলি মিউটেশন রয়েছে, এর ফলে শরীরের অ্যান্টিবডি এবং প্রতিরোধ ক্ষমতা ভেদ করতে পারে এবং এভাবে সংক্রমন ঘটাতে থাকলে পৃথিবী জুড়ে যে করোনা টিকাকরণ চলছে তার জন্য একটি চ্যালেঞ্জ হতে পারে।”

এক্ষেত্রে বাঁচার উপায়?
স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত, করোনা টিকাকরণ ও স্বাস্থ্য বিধি মেনে চলার উপর জোর দিতেই হবে। ভ্যাকসিন এই ভ্যারিয়েন্টের জন্য কাজ না করলেও কড়া হাতে স্বাস্থ্য বিধি মেনে চললে সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

Related posts

বিবাহ বহির্ভূত সম্পর্ক! বাড়ি থেকে তুলে নিয়ে এসে স্ত্রীর প্রেমিককে খুন স্বামীর!

News Desk

তার অন্ত্যেষ্টিক্রিয়াতে মানতেই হবে এই ৩টি আজব নিয়ম! ৯২ বছরের মহিলা জানালেন মনের ইচ্ছা

News Desk

শিকারীর কারণে মানুষের প্রতি রাগ জন্মায়! মানুষ মেরে গিনিস বুকে নাম তুলেছিল এই বাঘিনী!

News Desk