Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

বর্ষাতেও ত্বক থাকুক তরতাজা, র‍্যাশ, ফাংগাল ইনফেকশন থেকে ত্বককে সুরক্ষিত রাখতে অব্যর্থ উপায়

অস্বস্তিকর গরম থেকে স্বস্তি এনে দেয় বর্ষার বৃষ্টি ঠিকই, কিন্তু একই সঙ্গে বয়ে আনে ত্বকের নানা সমস্যা। বর্ষাকালে বাতাসে থাকা অতিরিক্ত আর্দ্রতার কারণে মানুষ সব সময় ঘামে। সারা শরীরে থাকে যেন একটা চ্যাটচেটে ভাব। ফলে চারদিকে ভেসে বেড়ানো ধুলো, নোংরা এইসব সহজেই জমে ত্বকের রোমকুপে জমে।

তীব্র গরমে অনেকেরই গায়ে র‍্যাশ বেরোয়। যার রেশ থেকে যায় বর্ষা কালেও। এই সময় সব থেকে বড় চিন্তার কারণ ত্বকের ফাংগাল ইনফেকশন। বৃষ্টিতে ভেজা শরীর প্রায়শঃই আক্রান্ত হয় ফাংগাল ইনফেকশনে। এই কারণে বর্ষায় চুলকাতে থাকে ত্বক। কখনও অতিরিক্ত তেল ভাবে ওঠে ব্রণ, কখনও আবার ত্বক দেখায় ম্যাড়মেড়ে অনুজ্জ্বল আবার কখনও রুক্ষভাব, বর্ষার মরশুমে নানা ত্বকের সমস্যা লেগেই থাকে! এই কারণেই হেলা ফেলা করলে হবে না , বর্ষায় নিতে হবে ত্বকের যত্ন ভালোভাবে। একটু খানি সচেতন হলেই ঘোর বর্ষাতেও বজায় থাকবে ত্বকের সিগ্ধতা, সতেজতা। মেনে চলুন নিন্মলিখীত কিছু উপায় যাতে ত্বক থাকে আরো সুন্দর..

প্রচুর জল পান করুন

বর্ষাকালে আমরা জল কম খাই , তাই খেয়াল রাখতে হবে শরীরে কোনো কারণে যেন জলের অভাব না হয়। গ্রীন টি, এই সময়ে পাওয়া বিভিন্ন ফলের রস লাভ দেয়। জল পিপাসা পাক কি না পাক প্রচুর জল পান করতে হবে। প্রতিদিন কম করে হলেও ১০-১২ গ্লাস জল পান করুন। বর্ষাকালেও ঘাম হয় তাই জল খেলে এড়ানো যাবে ডি-হাইড্রেশনে, তেমনই ত্বকের শুকনো ভাবও দূর হবে।

নিয়মিত ত্বক পরিস্কার

নিয়মিত ত্বক পরিস্কার রাখতে হবে। সপ্তাহে তিনদিন ভালো কোনও ক্লিনজার এবং ফেস স্ক্রাব দিয়ে ত্বকের মৃত কোষ উঠিয়ে দিলে গিয়ে ত্বক মসৃণ হবে। প্রয়োজনে রাসায়নিক মুক্ত ঘরোয়া পদ্ধতিতে ত্বক পরিষ্কার ও স্ক্রাবিং করুন। তাতে আরও ভালো হবে।

স্নান করুন জীবাণুনাশক দিয়ে

বর্ষায় বেড়ে যায় নানা জীবাণুর প্রাদুর্ভাব। স্নান করতে ব্যাবহার করুন জীবাণুনাশক সাবান। স্নানের জলে মিশিয়ে নিতে পারেন কর্পূর । কর্পূরও ভালো জীবাণুনাশক। এছাড়া জলে সামান্য গোলাপ জল ও নিমপাতা মিশিয়ে স্নান করলেও সুন্দর গন্ধের পাশাপশি আপনিও থাকবেন জীবানুমুক্ত।

সাথে থাকুক ময়শ্চারাইজ়ার

বর্ষায় আদ্র আবহাওয়ায় ময়শ্চারাইজ়ার লাগায় না অনেকেই? কিন্তু এটা একেবারেই ভুল। বর্ষায় আবহাওয়ার পার্থক্য এবং বাতাসে আর্দ্রতার হেরফের চলতেই থাকে এবং এর প্রভাব পড়ে ত্বকের উপর। তাই আপনার ত্বকের যে ধরনেরই হোক, কোনওমতেই ময়শ্চারাইজ়ার ব্যাবহার করতে ভুলবেন না! তার সঙ্গে প্রতি সপ্তাহে একটা হাইড্রেটিং মাস্ক ব্যবহার করতে পারলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

ব্যাবহার করুন সানস্ক্রিন

বর্ষায় মেঘলা আকাশ থাকায় অনেকেই সানস্ক্রিন লাগাতে চান না অথচ বর্ষাকালেও আমাদের ত্বকে পড়ে সূর্যের ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রশ্মির প্রভাব। সুতরাং বর্ষায় সানস্ক্রিন লোশন অথবা সানস্ক্রিন ক্রিম অবশ্যই লাগান।

Related posts

জানেন কি যৌন ক্ষমতা বাড়াতে ছোলা মারাত্বক ভাবে কার্যকরী?

News Desk

এক মাসে দু’বার পিরিয়ড হওয়ার বিষয়টি কি উদ্বেগের? চলুন জেনে নেওয়া যাক

News Desk

খাবারে অনীহা! শরীরে ভিটামিনের ঘাটতি তৈরী হচ্ছে না তো?

News Desk