Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

প্রকাশিত মাধ্যমিকের ফল! পাশের হারে সর্বকালীন রেকর্ড ১০০ শতাংশ। প্রথম হয়েছেন ৭৯

করোনা আবহে প্রকাশিত হল মাধ্যমিকের ফল। এবার মাধ্যমিক প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ৬৯৭। এদিন মাধ্যমিকের ফলাফল প্রকাশ করলেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। প্রথম স্থান অধিকার করেছেন মোট ৭৯ জন। এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯। এবারে সবাই পাশ করেছেন, জানিয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বিকল্প পদ্ধতিতে করা হয়েছিল মাধ্যমিকের মূল্যায়ন। তারই ভিত্তিতে মঙ্গলবার ফল প্রকাশ করেছে পর্ষদ। তাই এইবারের মাধ্যমিক পরীক্ষায় নেই কোনও মেধাতালিকা। ছাত্র ছাত্রীদের ২০১৯ সালের নবম শ্রেণিতে পাওয়া নম্বর এবং ২০২০ সালের ইন্টারনাল ফরম্যাটিং ইভ্যালুয়েশন পদ্ধতির মাধ্যমে মাধ্যমিক পরিক্ষার্থীদের মূল্যায়ণ করা হয়েছে। আগের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হওয়ার কারণে মেধাবী ছাত্র ছাত্রীদেরই বেশি করে নম্বর পাওয়ার সুযোগ থাকছে, জানালেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি।

গত বছর মাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ।

আর এই বার মাধ্যমিকে পাশের হারে সর্বকালীন রেকর্ড ১০০ শতাংশ। যদি কোনো পরিক্ষার্থীর প্রাপ্ত নম্বর পছন্দ না হয় আবারও করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পরীক্ষায় বসার সুযোগ থাকবে ছাত্র-ছাত্রীদের। সেক্ষেত্রে ২০২১ সালের আজকের প্রকাশিত নম্বর আর বিবেচিত হবে না। চূড়ান্ত রেজাল্ট হিসেবে ধরা হবে সেই  পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই।

এইবছর ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ পরীক্ষার্থীর মাধ্যমিকে বসার কথা ছিল।

কিন্তু অতিমারি আবহে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে মাধ্যমিক পরীক্ষা নেওয়া বন্ধ রাখা হয়। পরীক্ষা না হওয়ার কারণে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডও হাতে পায়নি কোনো ছাত্র ছাত্রীরা। ফলে তাদের কাছে নেই কোনো রোল নম্বরও। তাই ওয়েবসাইটে ফলাফল জানতে হলে রোল নম্বরের বদলে এই বছর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর এবং পরীক্ষার্থীদের জন্ম তারিখ দিতে হবে ছাত্র ছাত্রীদের। যে সব ওয়েব সাইটে রেজাল্ট জানা যাবে সেগুলি হল-  www.wbbse.wb.gov.in,  wbresults.nic.in,  www.exametc.com,  www.indiaresults.com, www.results.shiksha। সকাল ১০টা থেকে উপরে লেখা ওয়েবসাইটে জানা যাবে মাধ্যমিকের ফলাফল।

এই বছর মাধ্যমিকে ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ৪ লক্ষ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ১৩ হাজার ৮৪৯ জন। মাধ্যমিকের মোট নম্বর ৭০০-র। তার মধ্যে প্রাপ্ত সর্বোচ্চ নম্বর হয়েছে এই বছর ৬৯৭। ৭৯ জন মোট পেয়েছেন এই সর্বোচ্চ নম্বর। মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, আজই মধ্যশিক্ষা পর্ষদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে বিভিন্ন জেলার স্কুলগুলিকে ছাত্র ছাত্রীদের মার্কশিট এবং অ্যাডমিট কার্ড দেওয়া হবে। স্কুল থেকেi পাওয়া যাবে মার্কশিট।  তবে স্কুল থেকে পড়ুয়ারা নয়, এই বছর অভিভাবকরাই কেবল মার্কশিট নিতে পারবেন।

Related posts

ভারতের ‘ধনী’ ভিখারি দের আয় শুনলে চমকে উঠবেন! টেক্কা দেবে চাকুরীজীবিদেরও

News Desk

খেয়ে উঠলেই ক্লান্ত লাগে , ঘুম পায়। কেন হয় এমনটা জানেন? কাটাবেনই বা কিভাবে! রইল উপায়

News Desk

বাচ্চাকে ঘুম পাড়াতে গিয়ে অসতর্ক হয়ে ঘুমিয়ে পড়েন মা! মর্মান্তিক পরিণতি সদ্যোজাত শিশুকন্যার

News Desk