Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

ইজরায়েলের নতুন প্রযুক্তি , এবার থেকে যুদ্ধ ক্ষেত্রে থাকবে অদৃশ্য সৈন্য! কিভাবে সম্ভব

যুদ্ধক্ষেত্রে সৈন্যদের অদৃশ্য করার নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে ইসরাইল। অত্যাধুনিক যুদ্ধ সরঞ্জাম আবিষ্কারের ক্ষেত্রে ইসরাইল সব সময় বাকি দুনিয়ার থেকে এগিয়ে। এবার ইজরায়েল প্রতিরক্ষা মন্ত্রক আর ইজরায়েলেরই একটি সংস্থা ‘পোলারিস সলিউশনস’ যৌথভাবে তৈরী করেছে নতুন নকশার একটি ক্যামফ্লেজ নেট যা যুদ্ধক্ষেত্রে সৈন্যদের বলা যায় প্রায় অদৃশ্য করে দেবে। এমনটাই দাবি করেছে ইজরায়েল।

এই ক্যামফ্লেজ নেটটির তারা নাম রেখেছে কিট ৩০০ শিট ( Kit 300 sheet)। এই ক্যামোফ্ল্যাজ নেটটি তৈরীর করতে মুলত মাইক্রো ফাইবার আর মেটাল এবং পলিমারের দ্বারা তৈরী একটি উপাদান যার নাম ‘থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ’ বা ‘টিভিসি’ এই দুটি জিনিস ব্যাবহার করা হয়েছে।

‘থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ’ ব্যাবহার হওয়ার কারণে শুধু মানুষের খালি চোখে নয়, সৈন্যদের ব্যাবহৃত থার্মাল ক্যামেরাতেও ধরা পড়বে না ক্যামফ্লেজ নেট পরা সেনারা।

এই ক্যামোফ্ল্যাজ নেট কোনো সৈন্যকে দুর থেকে পাথর ছাড়া কিছু মনে হবে না। এমনকি দূরবীণ দিয়ে দেখলেও নাএর জন্য ইমেজ প্রসেসিং প্রযুক্তির ব্যাবহার হয়েছে। এমনকি এই ক্যামোফ্ল্যাজ নেটটিকে হাইপোথার্মিয়া ব্লানকেটর মতনও ব্যাবহার করা যাবে ।

সব থেকে বড় সুবিধা হল এই ক্যামফ্লেজ নেটটির ওজন ভীষণ কম, মাত্র ৫০০ গ্রাম। তাই ক্যামফ্লেজ নেটটিকে সহজেই সাথে নিয়ে যুদ্ধাক্ষেত্রে চলতে পারবে সৈন্যরা। তবে মাত্র ৫০০ গ্রাম ওজনের হলেও হালকা এই নেটটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার ক্ষমতা রাখে।

এই ক্যামফ্লেজ নেটটি জঙ্গলে এবং মরুভূমিতে এই দুই জায়গাতেও সমান ভাবে ব্যবহার করা যাবে।

এই নেট তৈরী করতে হাত লাগিয়েছে যে সংস্থা সেই পোলারিস সলিউশন জানিয়েছে, গত পাঁচ দশকে ক্যামোফ্লেজ নেটের প্রযুক্তিতে খুব বেশি পরিবর্তন ঘটেনি। তাই এই কাজটি কে এগিয়ে নিয়ে যেতে চেয়েছিল তারা। ক্যামোফ্ল্যাজ নেটের দুনিয়ায় একেবারে নতুন ধরণের একটি প্রোডাক্ট আনতে চেয়েছিল তারা। আর সেই উদ্যোগ থেকেই থেকেই এই ‘থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ’ এর উৎপত্তি।

Related posts

অদ্ভুত! বাসে ওঠে ৩০ টাকা বাসভাড়া গুনতে হল মোরগকে! বিষয়টা কী?

News Desk

জিওফোন নেক্সটের থেকে অনেক কম দামে স্মার্টফোন এনে চমক Samsung এর! জেনে নিন ফিচারস

News Desk

এ কেমন বাবা! মোবাইলে ঘাঁটাঘাঁটি অপছন্দ! শিক্ষা দিতে মেয়েকে কয়েক মাস ধরে ধর্ষণ করল বাবা

News Desk