Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

ভারতের এই রাজ্যের নদীর জলে মিলল করোনার নমুনা!! চাঞ্চল্যকর দাবি গবেষকদের

এবার পাওয়া গেল করোনা ভাইরাসের নমুনা নদীর জলে! গবেষকরা দাবী করলেন যে করোনা ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন গুজরাটের সবরমতী নদীর জলে । শুধুমাত্র এই নদীই নয়, পাশাপাশি চান্দোলা ও কাঁকরিয়া জলাশয়ের জলেও মিলেছে করোনা ভাইরাসের অস্তিত্ব। আমেদাবাদের গান্ধীনগর আইআইটি এবং ‘জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এনভায়রনমেন্ট সায়েন্স’ এর গবেষকরা এই নমুনা সংগ্রহ করেছেন ।

নদীর জলে এই প্রথম মিলল করোনা ভাইরাসের অস্তিত্ব। আইআইটির অধ্যাপক মণীশ কুমার এই ভয়ঙ্কর পরিস্থিতির কথা ভেবে আতঙ্কিত । তিনি জানিয়েছেন, এক বার করে জলের নমুনা সংগ্রহ করা হয়েছে সবরমতী নদী এবং চান্দোলা ও কাঁকরিয়া হ্রদ থেকে ২০১৯-এর ৩ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে সপ্তাহে । সর্বমোট সবরমতী থেকে ৬৯৪ ও ওই দুই সরোবর থেকে যথাক্রমে ৫৪৯ ও ৪০২টি নমুনা সংগ্রহ করা হয়েছে।

এবার ওই গবেষকরা দেশজুড়ে নদী ও জলাশয়গুলিতে পরীক্ষা করে দেখতে চান । তাঁদের দাবি,দীর্ঘ সময় সক্রিয় অবস্থায় থাকতে পারে ভাইরাসগুলি প্রাকৃতিক জলের উৎসে । গত এপ্রিলে দেশজুড়ে রাতারাতি পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে করোনার দ্বিতীয় প্রবাহ ঝাঁপিয়ে পড়ার পরে । এরপরই নদীতে ভাসমান করোনায় মৃত রোগীর শবদেহ ঘিরে প্রবল বিতর্ক শুরু হয় উত্তরপ্রদেশ ও বিহারে । স্থানীয় সংবাদমাধ্যমের দাবি ছিল, জলে ভাসিয়ে দেওয়া হয়েছিল অন্তত ১০০টি মৃতদেহ। এই সব দৃশ্য আতঙ্কের পরিবেশ তৈরি করেছিল খুব স্বাভাবিক ভাবেই । এবার নদীতে করোনা ভাইরাসের অস্তিত্ব কপালে ভাজ ফেলেছে গবেষক মোহলের ।

প্রসঙ্গত, গত বছর থেকে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে কীভাবে তা নিয়ে নানা আশঙ্কা দেখা গিয়েছে। কিন্তু এই ধরণের আশঙ্কা এই প্রথম ভয়াবহতা ছড়ালো।

Related posts

৫০ হাজার টাকার বিল করিয়ে বিউটি পার্লার থেকে হাওয়া মা-মেয়ে! মাথায় হাত পার্লার কর্তৃপক্ষের

News Desk

ডেটিং অ্যাপে ১৬ জন যুবককে ফাঁসিয়ে করেছে তাদের সর্বনাশ! তরুণীর কীর্তিতে স্তম্ভিত সকলে

News Desk

নতুন করে করোনাভাইরাসে ফের উদ্বেগ বাড়ল, টানা দ্বিতীয় দিন আক্রান্তের সংখ্যা ৪ হাজার পার

News Desk