Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

কবে মাধ্যমিক -উচ্চমাধ্যমিক পরীক্ষা? জানালেন মমতা

করোনা আবহে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ঘিরে তৈরী হয়েছিল সংশয়। অনেকের মনেই কৌতুহল ছিল তাহলে কি হচ্ছেনা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক?

কবে মাধ্যমিক -উচ্চমাধ্যমিক পরীক্ষা? জানালেন মমতা

জবাব মিলেছিল আগেই। শিক্ষা দপ্তর জানিয়ে দিয়েছিল মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হচ্ছেই। পরীক্ষা বাতিল হবে না। কিন্তু কবে থেকে? জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে চলেছে জুলাইয়ে এবং মাধ্যমিক পরীক্ষা হবে অগাস্টে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নবান্নে ঘোষণা করলেন। জানালেন,আবশ্যিক বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে কোভিড বিধি মেনে ।বিদ্যালয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বাকি বিষয়গুলির মূল্যায়ন হবে । ৩ ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা হবে।

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এ দিন বলেন,”জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পড়ুয়ারা যাতে সর্বভারতীয় ও আন্তর্জাতিক পরীক্ষায় অংশ নিতে পারেন, সেজন্য আগে হচ্ছে উচ্চমাধ্যমিক ।”

অগাস্টের দ্বিতীয় সপ্তাহে নেওয়া হবে মাধ্যমিক পরীক্ষা বলে জানালেন মমতা (Mamata Banerjee)। তাঁর কথায়,” পরীক্ষার্থী ১২ লক্ষের বেশি। আবশ্যিক বিষয়টি ৭টি। সেই বিষয়গুলির উপরে পরীক্ষা হবে। অতিরিক্ত ৩৮ থেকে ৫৮টি বিষয়। সেগুলির মূল্যায়ন হবে বিদ্যালয়ের নম্বরের ভিত্তিতেই। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে নিজ বিদ্যালয়ে বা নিকটবর্তী বিদ্যালয়ে। ৩ ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা। প্রশ্নপত্র তৈরি হয়ে গিয়েছে। তাই ১০টার জায়গায় পরীক্ষার্থীদের ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে।”

মুখ্যমন্ত্রী জানান, ” সাড়ে ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী উচ্চমাধ্যমিকে। এক্ষেত্রেও আবশ্যিক বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। সময় লাগবে ১৬ দিন।”

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ঘোষণা করে মমতা দাবি করেন,”সারা দেশে প্রথম পরীক্ষার দিন ঠিক করলাম আমরাই।”

Related posts

‘আমাকে এখুনি বিয়ে করো…’ রাস্তার মধ্যেই যুবকের হাত ধরে নাছোড়বান্দা তরুণী, তারপর!

News Desk

রাস্তা ঘাটে, কাজে কর্মে বেরিয়ে হঠাৎই গভীর ঘুমে ঢলে পরে গোটা গ্রামের মানুষ, আজব এই ঘুমনগরীর খোঁজ জানেন?

News Desk

আর হাওয়া দিতে হবে না চাকায়! পাংচার ও হবে না। বাজারে আসতে চলেছে নতুন টায়ার

News Desk