Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

২টি গাছ কেটে বিপুল জরিমানার মুখে জঙ্গল মাফিয়া! জরিমানার অঙ্ক শুনলে চমকে যাবেন।

অক্সিজেনের (Oxygen) সংকটে ভুগছে গোটা দেশ । সেই সময় মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বন দপ্তরের এক অফিসার জঙ্গল মাফিয়া দলের এক সদস্যকে ১ কোটি ২১ লক্ষ টাকা জরিমানা করলেন অক্সিজেনের মাহাত্ম্য বোঝাতে । ২টি সেগুন গাছ কাটার অভিযোগ রয়েছে মাফিয়া দলের ওই সদস্যের বিরুদ্ধে ।

এই ঘটনা মধ্যপ্রদেশে রাইসেন জেলার ভামোরি ফরেস্ট রেঞ্জের । স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ বছর ৫ই জানুয়ারি ওই জঙ্গলে কাঠ মাফিয়ারা গাছ কাটছিল । খবর পেয়ে বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছন ।স্থানীয়দের কাছে জানতে পারেন , এই কাজের সঙ্গে যুক্ত ছিল বছর তিরিশের ছোটে লাল ভিলালা । সেই সময় ছোটে লাল পালিয়ে গেলেও বন রক্ষীদের হাতে  সাম্প্রতিক কালে ধরা পড়ে যায়।

ধরা পড়ার পরআইনের মুখোমুখি হতে হয় ছোটে লালকে । সেখানে ভামোরি ফরেস্ট রেঞ্জার মহেন্দ্র সিং ১ কোটি ২১ লক্ষ টাকার জরিমানা বসান ছোটে লালের উপর । মহেন্দ্র সিং জানিয়েছেন, এই টাকার পরিমাণ তিনি বৈজ্ঞানিক ভিত্তিতে করেছেন। সারা জীবনে দু’টি সেগুন গাছ যা অক্সিজেন দিত তার পরিমাণ এবং দাম হিসাব করে এই জরিমানা করা হয়েছে। গাছগুলির ৫০ বছর গড় আয়ু ধরা হয়েছে । এই সময়কালে গাছগুলি থেকে যে উপকার মিলত, তার ৬০ লক্ষ টাকা আনুমানিক মূল্য । তিনি আরও জানিয়েছেন, এই হিসাব তাঁর নয়, ইন্ডিয়ান কাউন্সিল ফর ফরেস্ট রিসার্চ অ্যান্ড এডুকেশনের গবেষণা থেকে যা পাওয়া গিয়েছে তিনি জরিমানা করেছেন সেই অনুযায়ী । হিসাব বলছে, একটি গাছ ১২ লক্ষ টাকার অক্সিজেন উৎপাদন করে সারা জীবনে । বায়ুদূষণ রোধ করতে সাহায্য করে ২৪ লক্ষ টাকা যার মূল্য । ভূমি ক্ষয় রোধ এবং জল পরিশোধনে যা সাহায্য করে ২৪ লক্ষ টাকা তার আর্থিক পরিমাণ । সব মিলিয়ে একটা গাছ ৬০ লক্ষ টাকার উপকার করে ,৫০ বছরে । তাই সব মিলিয়ে ২টি গাছের জন্য এই পরিমাণ টাকা জরিমানা করা হয়েছে বলে মহেন্দ্র সিং জানান ।

Related posts

রাস্তায় রাস্তায় রাজার মত সেজে কন্ডোম বিলিয়ে বেড়ান কন্ডোম কিং! কারণ কি, জানুন!

News Desk

বাড়ি ভাড়া কমাতে বাড়িওয়ালার সঙ্গে ফ্লার্ট করতে চেষ্টা করেন এই মহিলা! শেষমেষ হতে হয় লজ্জিত

News Desk

আপনার ফোনেও নকল হোয়াটসঅ্যাপ নেই তো! সাবধান চিরতরে নিষিদ্ধ হতে পারে অ্যাকাউন্ট

News Desk