Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

১ কোটি টাকার রেকর্ড মূল্যে বিক্রি হলো একটি ষাঁড়! ষাঁড়টির বিশেষত্ব কি জানলে অবাক হবেন

কখনও ভেবেছেন একটি ষাঁড়ের দাম কত হতে পারে? ভাবেন নি কারণ আমাদের কেন কারোর জানার প্রয়োজন পড়েনি! জানলে অবাক হবেন একটি ষাঁড়ের মূল্য এক কোটি টাকা। কি ভাবছেন ভুলভাল কথা নাকি গাঁজাখোরী গল্প? অবিশ্বাস্য হলেও এই ঘটনা ঘটেছে বেঙ্গালোরের কৃষিমেলায়।

সেইটা ষাঁড়ের নাম কৃষ্ণ। সাড়ে তিন বছর বয়স। এই ষাঁড়টিই (Bull) ছিল যাকে বলে স্টার অ্যাট্রাকশন বেঙ্গালুরুর কৃষিমেলায়। যেখানে ষাঁড় বিক্রি হয় এই মেলায় বা অন্যত্র ১ থেকে ২ লক্ষ টাকার বিনিময়ে। এই ষাঁড়টির দাম সেখানে ধার্য হয়েছে ১ কোটি টাকা! অর্থাৎ ৫০ থেকে ১০০ গুণ বেশি দামে সাধারণ বাজার দরের!

তবে এত দাম কেন এই ষাঁড়টির? আসলে এই ষাঁড়টি একটি বিশেষ প্রজাতির কৃষ্ণ নামের।

অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো ষাঁড়েদের বেচা-কেনার ক্ষেত্রে তাদের প্রজনন ক্ষমতা এবং শুক্রাণুর গুণগত মান। কৃষ্ণ নামের ওই ষাঁড়টি সেই সকল দিক দিয়ে বিচারের নিরিখে যে প্রজাতির, তার মধ্যে রয়েছে এই সকল গুণের সমস্ত উচ্চ বৈশিষ্ট্য। এর দাম এত বেশি যে কারণেই। শুধু তাই নয়, একটি বিশেষ হল্লিকার জাতের শুক্রাণু ব্যাংকও প্রতিষ্ঠা করা হয়েছে এর জন্য। যাতে এই বিশেষ প্রজাতির ষাঁড়টিকে বাঁচিয়ে রাখা যায় পরবর্তী ক্ষেত্রে।

হাল্লিকার প্রজাতির এই ষাঁড়টি সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে। হাজার টাকা দরে এদের বীর্য বিক্রি করা হয়ে থাকে। বেঙ্গালুরুর কৃষিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় আয়োজিত এই কৃষি মেলায় যে কারণেই এই ষাঁড়টির দাম এত বেশি হয়।

আগামী ২০ বছর বেঁচে থাকবে ষাঁড়টির মালিক করেছেন, সঠিকভাবে যত্ন নিলে। বর্তমানে মাত্র সাড়ে তিন বছর এর বয়স। অনেক বিশেষত্ব রয়েছে হাল্লিকার জাতের ষাঁড়ের। 800 থেকে হাজার কেজি পর্যন্ত এর ওজন। সাড়ে ছয় থেকে আট ফুট পর্যন্ত এর দৈর্ঘ্য।

সেই কারণেই তিন বছরের কৃষ্ণ নামের এই ষাঁড়কে দেখতে রীতিমতো উপচে পড়ছে ভিড়। আরও জানিয়েছেন ষাঁড়টির মালিক বোরেগৌরা, দক্ষিণ ভারতে সমস্ত গো বংশের মূল উৎস রূপে ধরা হয় এই বিরল প্রজাতির ষাঁড়কে।

Related posts

মর্মান্তিক! খোঁজ নেয়নি কেউ, মেয়ের পচাগলা মৃতদেহের সঙ্গেই ১০ দিন কাটিয়ে দিলেন বৃদ্ধা মা!

News Desk

প্রথমে কবর, তারপর মৃতদেহ উঠিয়ে চিতায় সৎকার! কেন এমনটা হলো এই ব্যাক্তির সাথে

News Desk

মেয়েকে অপহরণের পরিকল্পনা করলেন খোদ তার নিজের মা! কারণ কি? শুনলে অবাক হয়ে যাবেন

News Desk