Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং স্বাস্থ্য

আপনার শরীরে কি এই লক্ষণগুলি দেখা যাচ্ছে, ভুলেও নেবেন না ‘করোনা ভ্যাকসিন’ , পড়ুন কেন

ফের ভয়ঙ্কর রূপ ধারণ করেছে সারা দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ । সারা বিশ্ব ভয়ে কাঁটা করোনা আতঙ্কের ভয়ে । সেই আশায় দিন গুনছিল সাধারণ মানুষ , কবে আসবে করোনার দ্বিতীয় ভ্যাকসিন ।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে গোটা দেশজুড়ে টিকাকরণের ক্ষেত্রে জানানো হয়েছে, টিকা নেওয়ার পর সেরকম কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া কারও শরীরে মেলেনি, কিন্তু কয়েকজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। এমনকী টিকা নেওয়ার পর এমনও খবর রয়েছে যে মৃত্যুও হয়েছে অনেকেরই।

ভয়ঙ্কর আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে যদিও মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনও যোগ না থাকলেও । এই উপসর্গ রয়েছে কী আপনার শরীরে, তাহলে ভুলেও নেবেন না করোনা ভ্যাকসিন।

মৃত্যু হয়েছে অনেকেরই করোনা ভ্যাকসিন নেওয়ার পর । যার ফলেই আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে ভ্যাকসিন নিয়ে । সাধারণ মানুষের মধ্যে মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের যোগ না থাকলেও ভয়ঙ্কর আতঙ্ক ছড়িয়েছে । ভারত বায়োটেক এহেন পরিস্থিতিতে সতর্কতা জারি করেছে । যেখানে বলা হয়েছে, বিশেষ কিছু উপসর্গ থাকলে এই করোনা ভ্যাকসিন না নেওয়াই ভাল। কারণ এর ফলে টিকাকরণের সমস্যা দেখা দিতে পারে ফলে । অ্যালার্জির সমস্যা রয়েছে মূলত যাদের, এবং এই ভ্যাকসিন না নেওয়ারই পরামর্শ দিয়েছেন ভারত বায়োটেক গর্ভবতী মহিলাদের ।

 সমীক্ষায় আরও দেখা গেছে, যাদের ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু ঘটেছে তাদের ভ্যাকসিন নেওয়ার পর শ্বাসকষ্ট দেখা দিয়েছে। শ্বাসকষ্ট বেড়ে যেতে পারে ভ্যাকসিন নিলে । সারা শরীরে ফুসকুড়িও দেখা দিতে পারে পাশাপাশি মুখ ও গলা ফুলে । সারা  শরীরে ব্যথা, চুলকানি, মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাবও থাকতে পারে , কোভ্যাকসিনের  প্রতিষেধকের পাশ্বপ্রতিক্রিয়ার মধ্যে । 

ভ্যাক্সিনের পরবর্তী বিক্রিয়া সম্পর্কে এখনও ধোঁয়াশা কাটেনি চিকিৎসক মহলে ।

সাথে সাথেই এত পরিমানে মানুষের ভীর হচ্ছে ভ্যাকসিন কেন্দ্র গুলিতে যে সেখানেও সেভাবে একে অপরের থেকে দুরত্ব মানা হচ্ছে কি না সে ব্যাপারে যথেষ্ট সন্দেহ আছে।

Related posts

ভয়াবহ দৃশ্য সিসিটিভি ফুটেজে! ট্রেনের তলায় স্ত্রী, এদিকে দুই সন্তানকে নিয়ে পালাচ্ছে স্বামী

News Desk

ভ্যাকসিনেশনের পদ্ধতি আরও সরল করতে রাজ্যে চালু নতুন অ্যাপ

News Desk

বিবাহিত মহিলার পাঁচ সন্তান! প্রেমিকেরও পাঁচটি! ১০ সন্তান ফেলে বিয়ে সারলেন তারা

News Desk