Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

হিন্দুদের পবিত্র মাস কার্তিক, এই মাসে মেনে চলুন এই ৭টি নিয়ম, সৌভাগ্য মিলবেই জীবনে

হিন্দু ধর্মে কার্তিক মাসের বিশেষ গুরুত্ব রয়েছে। এ মাসে ব্রত পালনের সুফল সম্পর্কে ধর্মশাস্ত্রে উল্লেখ রয়েছে। কথিত আছে, সংযমী হয়ে সমস্ত নিয়মনীতি পালন করলে মোক্ষ লাভ সম্ভব। এমন সাতটি নিয়ম আছে যা কার্তিক মাসে পালিত হওয়া উচিত বলে ধর্মশাস্ত্রে উল্লিখিত রয়েছে। জেনে নিন এই মাসে আর কী কী করা উচিত এবং কী করা উচিত নয়।

১) সনাতন হিন্দু ধর্মে তুলসী পুজো গুরুত্বপূর্ণ বলা হয়েছে। কার্তিক মাসে তুলসীর পুজো আরও গুরুত্ব অর্জন করে, কারণ তুলসী বিষ্ণুর প্রিয়। তাই এই মাসে নিয়মিত তুলসী পুজো করা উচিত। এ সময় তুলসী দানেরও মাহাত্ম্য রয়েছে।

২) এই মাসকে ব্রত ও তপের মাস বলা হয়েছে। তাই এ সময় ব্রহ্মচর্য পালন করা উচিত। কথিত আছে, এই মাসে ব্রহ্মচর্য পালন না-করলে অশুভ ফল লাভ হয়।

৩) এই মাসে কোনও দুঃস্থ ব্যক্তি সাহায্য চাইলে তাকে ফেরাবেন না। সাধ্যমত দান করুন প্রয়োজনে তাঁকে সাহায্য করুন। মনে রাখবেন দান মানেই তা সব সময় আর্থিক দান হতে হবে তা নয়। আপনার যেমন সাধ্য সেই মতই দান করুন।

৪) এই মাসে ঘর-বাড়ির কোনও অংশ নোংরা করে রাখবেন না। পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন বাড়ির আনাচ-কানাচ। সেই সঙ্গে বাড়ির প্রধান দরজার সামনে সকাল বেলা ঘুম থেকে উঠেই ঘর থেকে কেউ বাইরে বেরনোর আগে দরজার সামনের অংশ জল দিয়ে ধুয়ে দিন।

৫) শরীর ও মনে সংযম ধরে রাখার মাস এটি। তাই এ মাসে কারও নিন্দা করা বা কাউকে অপশব্দ বলা উচিত নয়। মনে নিয়ন্ত্রণ রাখা উচিত।

৬) কার্তিক মাসের শুরুর প্রথম দিন থেকেই সন্ধ্য়াবেলা পূর্ব পুরুষের উদ্দেশে প্রদীপ দান করুন। পুরো মাস এই নিয়ম পালন করুন প্রতিদিন সন্ধ্যে বেলা।

৭) কার্তিক মাসে আমিষ খাবার বর্জন করতে পারলে ভালো।

Related posts

‘জোর করে গায়ের কাপড় টেনে খুলেছিল প্রযোজক’! নিজের অভিজ্ঞতার কথা জানালেন উর্ফী

News Desk

পিরিয়ডসের সময় সঙ্গম কতটা নিরাপদ? জানুন বিশদে:

News Desk

দেশজুড়ে অক্সিজেন সঙ্কটে এবার অক্সিজেন ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্র আনল কড়া নির্দেশ

News Desk