Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
রাজনীতি

একুশের নির্বাচন বদলে দিতে পারে রাজ্যের ভবিষ্যৎ! কোন পথে পশ্চিমবঙ্গের রাজনৈতিক দিশা?

১৩৫ কোটির দেশ ভারতবর্ষ, রয়েছে ২৮টি রাজ্য, ৮টি কেন্দ্র শাসিত অঞ্চল। তবে ২০২১ সালের তিনটি বিধানসভা নির্বাচন ভারতের রাজনৈতিক ভবিষ্যৎ চিরকালের জন্য বদলে দিতে পারে। পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, এই তিন রাজ্যেই বিধানসভা নির্বাচন। এবং এই তিন রাজ্যের বিধানসভাতেই বিজেপির এখনও অবধি অস্তিত্ব খুব কম হলেও একুশের নির্বাচন পাল্টে দিতে পারে এই সমীকরণ। এই তিন রাজ্যেই নিজেদের ক্ষমতা জাহির করে এই সব রাজ্যের রাজনীতিতে বড়সর বদল আনতে চাইছে বিজেপি। বিশেষত বাংলায় তো আবার বিজেপি ক্ষমতা বিধানসভা দখলের লড়াই করছে।

প্রথমবার রাজ্য রাজনীতিতে গেরুয়া ঝড়ের সম্ভাবনা।

স্বাধীনতার পরে রাজ্যে ১৯৫২ সালে প্রথম নির্বাচনের সময় থেকেই রাজ্য রাজনীতে কংগ্রেস পন্থী বনাম বামপন্থীদের মধ্যে ছিল রাজনৈতিক প্রতিযোগিতা। কংগ্রেস-বাম ছাড়া প্রথমবার বাংলার শাসনে এসেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। মাঝে একবার বঙ্গ কংগ্রেসের নেতৃত্বে যুক্ত ফ্রন্ট সরকার গঠন হয়েছিল, তবে তাতেও বামপন্থীদের সহযোগিতা ছিল।

তবে পশ্চিমবঙ্গের রাজনীতি তে এই প্রথমবার রাজ্য রাজনীতিতে বিজেপি ঝড়ের দেখার সম্ভবনা।

রাজ্য রাজনীতিতে হওয়া বদলের শুরু হয়েছিল  ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচন থেকে। যদিও ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠার পর এনডিএ জোটের মাধ্যমে বিজেপি এসেছিল রাজ্যে। তবে শুধুমাত্র নিজের ক্ষমতায় রাজ্য রাজনীতিতে বিজেপির ঘুরে দাঁড়ানো ২০১৪ সালের লোকসভা নির্বাচনে।পশ্চিমবঙ্গে বিজেপি সেবার মাত্র ২টি আসন পেলেও ভোট শতাংশের নিরিখে অনেটাই এগিয়েছিল। তবে আসল চমক ছিল ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যেখানে ১৮টি আসন পেয়ে সারা ভারতকে চমকে দিয়েছিল গেরুয়া শিবির। অবশ্য তার আগেই ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে দ্বিতীয় বৃহত্তম দল হিসাবে উঠে এসেছিল বিজেপির নাম।

চলুন দেখেনি এই বিধানসভা নির্বাচন কী কী বিষয়ে রাজ্য রাজনীতির হাল পুরো পাল্টে দিতে পারে বলে বিশেষজ্ঞ দের অভিমত।

রাজনৈতিক বিশেষজ্ঞ দের মতে ২০২১ সালে যদি তৃণমূল কংগ্রেস জিতে ক্ষমতায় আসে, তাহলে বাম-কংগ্রেস অস্তিত্বের সংটে ভুগবে রাজ্যে। মূল বিরোধী দল হবে বিজেপি। সেক্ষেত্রে পরবর্তীতে বাম-কংগ্রেস প্রাসঙ্গিকতা হারাবে।

আর একই সাথে মনে করা হচ্ছে একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি জিতে গেলে হয়ত তৃণমূল কংগ্রেসের অস্তিত্ব গুরুত্ব হারাবে। বিজেপি তে চলে যেতে পারেন বেশিরভাগ তৃণমূলের নেতা যার জন্যে মমতা ব্যানার্জি সঙ্গীহীন হয়ে পড়তে পারেন। সেই ক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজনীতি হয়ে উঠতে পারে বাম বনাম রামের লড়াই ক্ষেত্র। প্রাসঙ্গিক হয়ে উঠবে বামপন্থী দলগুলি।

Related posts

হাইকোর্টে নারদ মামলার শুনানি শেষ, কি রায় দিল আদালত

News Desk

আজকের মতন শেষ নারদা মামলার শুনানি: জেল হেফাজতেই ফিরহাদ, সুব্রত, শোভন, মদন

News Desk

তৃণমূলে ফিরলেন মুকুল রায় ,কি প্রতিক্রিয়া বিজেপির তরফে

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x