Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

নিয়মিত একটু খানি ছোট এলাচ আপনাকে দিতে পারে বহু উপকার! জেনে নিন গুণাগুণ…

আমাদের প্রত্যেকের রান্নাঘরেই খুব সহজে মেলে এই বস্তুটি। নাম? ছোট এলাচ। রান্নায় স্বাদ ও গন্ধ বাড়াতে ছোট এলাচের জুড়ি মেলা ভার। কিন্তু রান্নায় দেওয়া ছাড়াও এলাচের রয়েছে বহু গুণাগুণ। জানেন রোজ একটি করে ছোট এলাচ খেলে আপনার কী কী উপকার হতে পারে?‌ এলাচ রয়েছে প্রোটিন, কার্বোহাড্রেট, কোলেস্টেরল, ফাইবার, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন ইত্যাদি অ্যামিনো অ্যাসিড, ইলেকট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন এ, সি ইত্যাদি যা শরীরের জন্যে বিশেষ উপযোগী।

usefulness of green cardamom

জেনে নিন এলাচের নানা উপকারিতা:

• এলাচ, লবঙ্গ, যাঁদের মুখে গন্ধের সমস্যা আছে, তাঁরা এগুলি ব্যবহার করতে পারেন। মুখের গন্ধ এগুলির ব্যবহারে খুবই সহজে দূর করা যায়।

• গবেষণায় দেখা গিয়েছে এলাচ খুব সহায়তা করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও। আবার এলাচ ক্যান্সার প্রতিরোধ করতেও বিশেষ সহায়ক।

• রোজ এলাচ খাওয়া যেতে পারে, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে একেবারে মুক্তি পেতে। এলাচ ভীষণ উপকারি পেটের সমস্যা দূর করতে।

• হার্টের জন্যে ভালো এলাচের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। সাহায্য করে কোলেস্টেরল কম করতে । উচ্চ রক্তচাপেও এলাচ দারুণ একটি ওষুধ।

• ডিপ্রেশনের মতো মানসিক সমস্যার হাত থেকেএলাচ দারুণ সাহায্য করে বাঁচতে । প্রতি দিন কয়েক দানা এলাচ চায়ের মধ্যে ফেলে ফুটিয়ে পান করা ভালো।

• এলাচ সাহায্য করে খিদে বাড়াতে। খাওয়ার প্রতি ইচ্ছে বাড়ে ও খিদেও বাড়ে এলাচের তেল ব্যবহার করলে।

• এটি স্নায়ুকে শান্ত করে ও যৌনইচ্ছাকে বাড়িয়ে তোলে, এলাচের মধ্যে নানান খাদ্য উপাদানের কারণে। এছাড়া, এলাচ সাহায্য করে বন্ধ্যাত্ব থেকে মুক্তি পেতেও।

• এলাচে ভরপুর অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান। খুব ভালো অ্যান্টিসেপটিক ও অ্যান্টিইনফ্লেমেটরি এটি। ফলে ত্বককে মোলায়েম করে, ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই এলাচ একটি ওষুধও ত্বকের জন্যে। মধু এবং খুব তাড়াতাড়ি ফল পাবেন কালো এলাচের মিশ্রণ এলার্জি হওয়া অংশে লাগালে।

Related posts

করোনা আক্রান্ত হওয়ার কতদিন পর অবধি শরীরে অ্যান্টিবডি উপস্থিত থাকে, জানালেন বিশেষজ্ঞরা

News Desk

ইমিউনিটি পাশাপাশি এই সমস্ত রোগ প্রতিরোধে সক্ষম, জানেন কি আমের অসামান্য গুণাগুণ

News Desk

জানেন কি, এই সমস্ত ফল বা সবজিগুলির খোসাওতেও রয়েছে ভীষণ উপকার!

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x