Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

বাড়িতে পোষ্যকে একা? মালিককে ভিডিও কল করতে কুকুরের জন্য ‘ডগ ফোন’ আবিষ্কার বিজ্ঞানীদের

কুকুর বলে কি তাদের শখ আহ্লাদ থাকতে নেই। তাদের কি ইচ্ছা হয় না ফোন কানে গুঁজে বন্ধুকে দুটো মনের কথা বলতে। আলবাত হয়। আর তাদের কথা ভেবেই বিশেষ একধরনের ডগ-ফোন আবিষ্কার করে ফেলেছেন স্কটল্যান্ড ও ফিনল্যান্ডের কয়েক জন বিজ্ঞানী। প্রিয় পোষ্যের ফোন একটু বিশেষ তো হবেই। তাই তাদের জন্য বানানো হয়েছে বিশেষ ধরনের বেসবল ফোন।

দেখতে অবিকল বেসবলের মতোই। সুন্দর, রঙচঙে। যা দেখলেই আকৃষ্ট হবে পোষ্যদের দল। যখনই সেটাকে মুখে নিয়ে নাড়াচাড়া করবে কুকুরটি, ওমনি সরাসরি ভিডিয়ো কল চলে যাবে মালিকের ফোনে। চাইলে পোষ্যের খোঁজ নিতে পারবেন মালিকও।

ইলিয়ানা হিরস্কিজ ডগলাস। ইউনিভার্সিটি অব গ্লাসগো-তে অ্যানিম্যাল কম্পিউটার ইন্টারাকশন বিষয়টি পড়ান ইলিয়ানা। তাঁরই মাথা থেকে বেড়িয়েছে অভিনব এই ভাবনা। ফিনল্যান্ডের অল্টো ইউনিভার্সিটির এক দল গবেষক তাঁর এই কাজে সাহায্য করেছেন।
শুনুন, কীভাবে কাজ করে এই ডগফোন?


ইলিয়ানা জানিয়েছেন, এই ডগফোনের ভিতরে রয়েছে উত্তেজনা মাপার একধরনের সেন্সর, যাকে তাঁরা বলছেন অ্যাকসিলেরোমিটার। যখনই পোষ্য ওই বিশেষ বলটি মুখে নিয়ে নাড়াচাড়া করবে, তা ধরা পড়বে ওই সেন্সরে। আর তাতেই সরাসরি ফোন চলে যাবে সোজা মালিকের কাছে। উল্টোদিকে মালিক পাল্টা ফোন করলে বলটি নড়াচড়া করতে শুরু করবে। যা কুকুরকে আকৃষ্ট করবে। এই যোগাযোগ তৈরি হওয়ার ফলে পোষ্যদের একা থাকার চাপ অনেকটাই কমবে বলে মনে করছেন ইলিয়ানা ও তাঁর বন্ধুরা। আদতে একটি বেসবলের ভিতরে ঢুকিয়ে দেওয়া হয়েছে সব যন্ত্রপাতি, তার পর সেটিকে রাখা হয়েছে বেসবলের মতোই দেখতে অন্য একটি বল আকৃতির ব্যাগের ভিতরে, যা দেখতে নতুন একটি বলের মতোই।

নিজের বছর দশেকের পোষ্য লাব্রাডর জ্যাকের উপরে ইতিমধ্যেই পরীক্ষানিরিক্ষা করে দেখেছেন ইলিয়ানা। তিনি জানিয়েছেন, আট ঘণ্টারও বেশি সময় জ্যাককে ওই ফোনের সঙ্গে ছেড়ে দিয়েছিলেন তাঁরা। প্রায় ১৬ দিন ওই ডগফোন নিয়ে খেলেছে জ্যাক। ওই বলের উপর ঘুমোতে গিয়ে বেশ কয়েকবার ভুলভাল ফোনও করে ফেলেছে। তবে স্ক্রিনে দেখে ইলিয়ানাকে দিব্যি চিনতে পেরেছে জ্যাক। ছুটে এসেছে। ফলে ডগফোন যে কাজ করছে তা বুঝতে পেরেছেন বিজ্ঞানীরা। ভবিষ্যতে এই ডগফোন যে পোষ্যদের জন্য স্মার্টটয়েজ হয়ে উঠতে চলেছে, এ ব্যাপারেও সন্দেহ নেই তাদের।

Related posts

পরিত্যক্ত কবরস্থানে সন্ন্যাসিনীর সাথে নাচে মেতেছেন কঙ্কাল! ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়

News Desk

সংখ্যালঘু নাবালিকা কে ধর্মান্তরিত করে বিয়ে, অভিযুক্ত ইমরান খানের দলের নেতার ছেলে

News Desk

চলেনি রেস্তরাঁ, পসার নেই পুরনো স্টলেও, অবসাদে আত্মহত্যার চেষ্টা ‘বাবা কা ধাবা’র মালিকের

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x