Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

আর যাওয়ার দরকার নেই আরটিও (RTO) অফিসে, ড্রাইভিং লাইসেন্স মিলে যাবে খুব সহজেই। কিভাবে?

ড্রাইভিং লাইসেন্স (Driving license) পাওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম আনল সড়ক পরিবহণ মন্ত্রক। একটি বিজ্ঞপ্তি দিয়ে ড্রাইভিং লাইসেন্সের পাওয়ার ক্ষেত্রে নতুন একটি নিয়মের কথা জানিয়েছে তারা। এই নতুন নিয়মের ফলে ড্রাইভিং লাইসেন্স হাতে পাওয়া আরও সহজ হয়ে যাবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক এই বিবৃতি দিয়ে জানিয়েছে, এখন থেকে আর ড্রাইভিং লাইসেন্স আবেদনকারীকে আঞ্চলিক পরিবহণ অফিস অর্থাৎ আরটিওয় (RTO) তে গিয়ে পরীক্ষা দিতে হবে না। তার পরিবর্তে সে যদি কোনো বৈধ ড্রাইভিং স্কুল থেকে প্রশিক্ষণ নিয়ে সেই ড্রাইভিং স্কুলের পরীক্ষায় পাশ করে, তাহলেই তার হাতে চলে আসবে ড্রাইভিং লাইসেন্স।

no need to go to RTO for driving licence anymore

জানা গেছে ২০২১ সালের জুলাই মাস থেকেই কার্যকরী হতে চলেছে এই নতুন নিয়ম। ড্রাইভিং স্কুলের কোনও ব্যক্তির নির্ধারিত ট্রেনিং শেষ হওয়ার পর তা অডিট করলেই প্রশিক্ষণ গ্রহণকারীর তথ্য পৌঁছে যাবে আরটিও অফিসে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, পুরো পদ্ধতিটাই প্রযুক্তি নির্ভর হবে। আর যেসমস্ত ড্রাইভিং স্কুলগুলো নির্দিষ্ট শর্তাবলী মেনে চলবে, তাঁদেরই লাইসেন্স প্রদানের বৈধতা দেবে আরটিও অফিস।

ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রগুলোর বৈধতা পাওয়ার জন্যে অবশ্যই সেখানে আইটি ও বায়োমেট্রিক পদ্ধতির ব্যাবস্থা থাকতে হবে এবং একটি নির্দিষ্ট সিলেবাস মেনে ড্রাইভিং প্রশিক্ষণ দিতে হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক অনুযায়ী এই নিয়মে যাঁরা ড্রাইভিং লাইসেন্স পাবেন, তাঁদের সরকারি পরীক্ষায় বসতে কোনও অসুবিধা হবে না। রাজ্য সরকারও এই পদ্ধতিতে পাওয়া ড্রাইভিং লাইসেন্সকে মান্যতা দেবে বলেই জানিয়েছেন আধিকারিক।

Related posts

আবারও ৫০ হাজারের কাঁটা ছুঁল করোনা দৈনিক সংক্রমন! সস্তি অ্যাক্টিভ কেসে

News Desk

একটি কলেই অক্সিজেন নিয়ে বাড়িতে আসবে অ্যাম্বুলেন্স, আজ থেকে কলকাতায় ‘অক্সিজেন অন হুইলস’

News Desk

এই রেস্তোরাঁয় গেলেই মিলবে সানি লিওনি-মিয়া খলিফা, জানেন কোন রেস্তোরাঁ! রইল হদিশ

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x