Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং স্বাস্থ্য

এবারে অনেকটাই কম দামে মিলবে করোনা ভ্যাকসিন, ভারতে এল নতুন করোনা টিকা

করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই চালাচ্ছে গোটা দেশ। চলতি বছরে ভারতে ভয়াবহ রূপ নিয়েছিল দ্বিতীয় ঢেউ। সেই মারাত্মক অবস্থা কাটিয়ে অনেকটাই সুস্থ হয়েছে দেশ। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন দোরগোড়ায় তৃতীয় ঢেউ (Covid Third Wave) । এমন প্রেক্ষাপটে আগামী ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়ষ্ক নাগরিক কে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর সেই লক্ষ্য পূরণে এবারে কোভিশিল্ড, কোভ্যক্সিনের পাশাপাশি আসরে নেমেছে আরও একাধিক সংস্থা। দেশের অনেক রাজ্যেই সরকারি ব্যাবস্থায় মিলছে না ভ্যাকসিন। এমন অবস্থায় বেসরকারিভাবে টাকা দিয়ে ভ্যাকসিন নিচ্ছে বহু মানুষ। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দাম বেঁধে দিলেও অনেকটাই খরচ। এমন আবহে বেশ কিছুটা স্বস্তির খবর শোনাল হায়দরাবাদের সংস্থা বায়োলজিক্যাল ই (Biological E)। তারা প্রস্তুত করেছে এমন এক ভ্যাকসিন যার দাম ভারতে প্রস্তুত বাকি দুই ভ্যাকসিনের থেকে অনেকটাই কম।সেই ভ্যাকসিনের নাম কোর্বেভ্যাক্স (Corbevax)। মাস দুয়েক পরেই দেশের কাছে আসতে চলেছে সেই নয়া ভ্যাকসিন|

সূত্রে মারফত জানা যাচ্ছে, ইতিমধ্যেই এই টিকার তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। এমনকী প্রথম দুই পর্বের ট্রায়ালে সফল হয়েছে এই টিকা। চূড়ান্ত ট্রায়ালের রিপোর্ট জলদিই হাতে আসবে। ন্যূনতম ৩০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে হায়দারাবাদের এই সংস্থা।

নতুন এই করোনা ভ্যাকসিনের দাম কত হতে পারে? এ নিয়ে চলছে জল্পনা। তবে জানা যাচ্ছে অনেকটাই কম থাকবে। সম্ভবনা বলছে এই নতুন ভ্যাকসিন কোর্বেভ্যাক্সের দুটো ডোজের দাম পড়তে পারে ৫০০ টাকা। যা অনেকটাই হালকা হবে মধ্যবিত্তদের। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে আশানুরূপ ফল দেখানোর কারণে মধ্যবিত্তদের আশা দেখাচ্ছে এই ভ্যাকসিন।

প্রসঙ্গত উল্লেথ্য, কিছুদিন আগেই করোনা টিকার দাম কত হবে তার সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র সরকার। বর্তমানে ভারতে কোভিশিল্ডের একটি ডোজ মিলছে ৭৮০ টাকায়। কোভ্যাক্সিনের দাম এর থেকেই বেশ কিছুটা বেশি। সেখানে পকেটে স্বস্তি দিতে পারে এই নয়া কোভিড টিকা। কোর্বেভ্যাক্সের দুটো ডোজের দাম যদি ৫০০ টাকাই রাখা হয় তাহলে তা অন্যান্য ভ্যকসিনের তুলনায় হবে অনেকটাই সস্তা। এদিকে করোনা ভাইরাস নিজের রূপ পাল্টে নিয়ে আসছে নিত্যনতুন ভ্যরিয়েন্ট। বিশেষজ্ঞরা জানাচ্ছেন নতুন নতুন স্ট্রেন এর হাত থেকে বাঁচতে করোনা টিকার বুস্টার ডোজ ছাড়া পথ নেই। সূত্রের অনুযায়ী, অন্যান্য করোনা ভ্যাকসিনের মতো কোর্বেভ্যাক্সেরও দুটি ডোজ থাকছে। যার দ্বিতীয়টিই অবশ্যই বুস্টার ডোজ।

Related posts

বিশ্বের সবথেকে ছোট্ট স্মার্টফোন কেনাকাটির জন্য উপলব্ধ! 3 ইঞ্চির স্ক্রিন, দাম মাত্র 7,421 টাকা

News Desk

করোনা আক্রান্ত বিতর্কিত ‘গডম্যান’ ডেরা প্রধান রাম রহিম সিং, ভর্তি হাসপাতালে

News Desk

‘ট্রাইপ্যানোফোবিয়া’ Covid Vaccination-এ বাধা পশ্চিম বাংলায় ! কী সেই রোগ জেনে নিন

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x