Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

বিশ্বের বিভিন্ন অংশে ৬ ঘণ্টা ব্যাহত ফেসবুক, জুকারবার্গের ক্ষতি হল ৫০ হাজার কোটির বেশি টাকা!

সোমবার ভারতীয় সময় প্রায় রাত সোয়া ৯টা। হঠাৎই সোশাল মিডিয়ায় বিপর্যয়। এই প্রথম বেশ কিছুক্ষনের জন্য বন্ধ হয়ে গিয়েছিল জনপ্রিয় ৩টি সামাজিক মাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ। কাজ করেছিল না ফেসবুক মেসেঞ্জারও। একমাত্র টুইটারে ছিল না কোনো সমস্যা। তাই সেখানেই সকল ব্যবহারকারীরা জানাতে থাকে অসুবিধার কথা।

প্রায় ৭ ঘণ্টা বন্ধ থাকে এই তিনটি সামাজিক যোগাযোগ মাধ্যম। সারা পৃথিবীতে এই মুহূর্তে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী রয়েছেন না হলেও ২ বিলিয়নের কাছাকাছি। সরকারি হিসাব বলছে, শুধু ভারতেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন প্রায় ৫৩ কোটি ভারতবাসী। ফেসবুক ব্যবহার করেন এমন মানুষের সংখ্যা ৪১ কোটি। কিন্তু বিপর্যয়ের জেরে ফেসবুকের শেয়ার এই সময় পড়ে যায় ৪.৯ শতাংশের মতো। গত বছর নভেম্বর মাসের পর থেকে এটাই তাদের কাছে লোকসানের নিরিখে সব থেকে বড় ধাক্কা। ফেসবুক সারা দুনিয়া সবচেয়ে দ্বিতীয় বড় ডিজিটাল অ্যাডভারটাইসিং প্ল্যাটফর্ম। সোমবারে পরিষেবা বন্ধ থাকায় সেই ৭ ঘণ্টা সময়ে তারা প্রতিঘন্টায় প্রায় ৫,৪৫,০০০ ডলার ক্ষতির মূখে পড়েছেন। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গেরই ক্ষতি হয়েছে ৭ বিলিয়ন আমেরিকান ডলারের মতো। ব্লুমবার্গ এর হিসাব এমনটাই জানিয়েছে।

আর এই বিপর্যয়ের কারণেই এক লাগে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকা থেকে মার্ক জুকারবার্গের নাম বেশ কয়েক ধাপ নিচে নেমে গিয়েছে। ব্লুমবার্গ বিলিয়নার ইনডেক্সের তালিকা বলছে, মার্ক জুকারবার্গ এই মুহূর্তে ধনীদের নিরিখে দাঁড়িয়ে রয়েছেন পাঁচ নম্বরে। মাত্র ৭ দিন আগে জুকারবার্গের সম্পত্তির পরিমাণ ছিল ১৪০ বিলিয়ন ডলার। ইন্ডেক্স বলছে এই কয়েক ঘন্টা সময়ের ব্যাবধানে তাঁর সম্পত্তির পরিমাণ এসে দাঁড়িয়েছে ১২১.৬ বিলিয়ন ডলারে।

অবশেষে প্রায় সাত ঘণ্টা বিপর্যয় কাটানোর পর ভারতীয় সময়ে ভোরবেলায় পরিষেবা ফিরল তিনটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম এই। সোমবার বিপর্যয়ের শুরুতে রাত ৯টার সময় প্রথম ব্যাহত হয় হোয়াটসঅ্যাপ পরিষেবা। সেই সময় এই কারণে হোয়াটসঅ্যাপ ও ফেসবুক সংস্থার তরফে ক্ষমা চেয়ে টুইটারে টুইটও করা হয়েছে। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, “যারা আজকে কিছু কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন না তাঁদের কাছে ক্ষমা চাইছি। আমরা ইতিধ্যেই আস্তে আস্তে এই সমস্যা সমাধানে নেমেছি এবং হোয়াটসঅ্যাপের কাজ শুরু করেছি। ধৈর্য্য রাখার জন্য আপনাদের সকলকে অনেক ধন্যবাদ। আমরা এই আপডেট করা চালিয়ে যাব।”

Related posts

নজির! ভারতের প্রথম গ্রাম যেখানে ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদের করোনা টিকাকরন সম্পূর্ন

News Desk

বিয়ের আসর থেকে পালাল বর, বিয়ের নেমন্তন্ন খেতে আসা যুবককে বিয়ে করে ফেলল কনে

News Desk

কোভিড-ত্রাণে এগিয়ে এলেন বিরাট আনুষ্কা। ২ কোটি টাকা সাহায্য বিরুষ্কা জুটির

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x