Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং স্বাস্থ্য

একই মাস্ক অনেকদিন ধরে ব্যবহার করছেন? ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমন কে ডেকে আনছেন না তো?

করোনার ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে কার্যত নাস্তানবুদ গোটা ভারত। করোনার প্রকোপ থেকে নিজেকে রক্ষা করতে পারলেও ব্ল্যাক ফাঙ্গাস থাবা বসিয়েছে বহু মানুষের শরীরে। পাশাপাশি দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কমলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দিন গুনছে গোটা দেশ। করোনা পরাস্ত করতে আর তৃতীয় ঢেউ প্রতিরোধে এখন প্রধান অস্ত্র কয়েকটি। পরতে হবে মাস্ক, ব্যবহার করতে হবে স্যানিটাইজার এবং মানতে হবে শারীরিক দূরত্ববিধি আর ভ্যাকসিন।

তবে জানেন কি? করোনা মোকাবিলায় মাস্কের ভুল ব্যবহার ডেকে আনছে আনতে পারে এক মারাত্মক বিপদ। এইমসের (AIIMS) কিছু চিকিৎসকের মতে, বহু মানুষ একটাই মাস্ক ২থেকে ৩ সপ্তাহ ধরে ব্যবহার করে। এবং এর থেকেও শরীরে বাসা বাঁধছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস এর মতন ভয়ঙ্কর ছত্রাক।

central's new guidelines for treating mucormycosis

এইমসের চিকিৎসকরা জানিয়েছেন এই ব্ল্যাক ফাঙ্গাস মূলত অপরিচ্ছন্নতার কারণে জন্মায়। তাই একটি মাস্ক একটানা যদি কেউ ব্যবহার করে সেই মাস্কে জন্মাতে পারে ছত্রাক। সেই ছত্রাক থেকে শরীরে অনায়াসেই ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস। তাই প্রতিদিন ব্যাবহারের পর ভাল করে মাস্ক সাবানজলে ধুয়ে নেওয়া উচিৎ বলেই জানাচ্ছেন এইমসের চিকিৎসকের। অস্বাস্থ্যকর পরিবেশেই এই মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস জন্ম নেয় । দীর্ঘদিন ধরে একই মাস্কের ব্যবহারের ফলে ঘাম , ময়লা ইত্যাদী জমে তাতে ছত্রাক জন্মানোর উপযুক্ত পরিবেশ তৈরি হয়। আর এই মাস্ক থেকে সহজেই শরীরে প্রবেশ করতে পারে কৃষ্ণ ছত্রাক।

এর পাশাপাশি শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) থাবার হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পরিষ্কার পরিচ্ছন্নতার মেনে চলতে হবে। তাই প্রতিদিন কেঁচে শুকানো মাস্ক এবং ধোয়া পোশাক ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যাঁরা স্টেরয়েড ওষুধ খান বা নেন তাঁদের প্রতিদিন ব্লাড সুগার পরিমাণ পরীক্ষা করে দেখার কথাও বলছেন বিশেষজ্ঞরা।

Related posts

পরকীয়া সন্দেহে স্ত্রীকে নৃশংস অত্যাচার স্বামীর, দেয়নি একফোঁটা জলও!আশঙ্কাজকভাবে উদ্ধার গৃহবধূ

News Desk

কাজের সময়, ছুটি, পিএফ, পেনশন ইত্যাদি বিষয়ে বড় বদল আনছে মোদী সরকার! জেনে নিন পরিবর্তিত নিয়ম

News Desk

‘ভাদর মাসে ভাদু পূজা’, জানেন কি ভাদু উৎসবের পেছনে রয়েছে কোন কাহিনী?

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x