Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

সংকট কালে ভারতের পাশে দাড়ালো আমেরিকা। এগিয়ে দিলো সাহায্যের হাত

সেরাম ইনস্টিটিউট এর মধ্যেই ঘোষণা করে তাদের তৈরি কোভিশিল্ড কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি কত টাকায় হাসপাতালকে বিক্রি করবে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ইতিমধ্যেই এই ত্রিস্তরীয় দাম নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এই অবস্থায় মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার (Pfizer) জানাল, তারা লাভ না রেখেই টিকা তুলে দিতে চায় ভারত সরকারের হাতে ।

ভারতে সেরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের পর ছাড়পত্র দেওয়া হয়েছে সংখ্যায় তৃতীয় রুশ টিকা স্পুটনিককে । এবার মার্কিন সংস্থা ফাইজার ভারত সরকারের কাছে এ যেন এক অভূতপূর্ব প্রস্তাব দিয়েছে। বৃহস্পতিবার ফাইজার জানিয়েছে , যে তাদের টিকা উৎপাদনে যে খরচ সেটা নিয়েই ভারত সরকারকে টিকা দিতে চায়। ফাইজারের উচ্ছপদস্থ দফতর তরফে জানানো হয়েছে ভারত সরকার এবং সংশ্লিষ্ট কমিটির সঙ্গে তাদের এ বিষয়ে আলোচনা চলছে । সম্প্রতি ভারতে এক প্রতিবেদন প্রকাশ পায় ফাইজারের তৈরি টিকার দাম নিয়ে । সেই দাবিকে খারিজ করে ফাইজার জানিয়ে দিল তারা কোন নীতিতে টিকা বিক্রি করবে ভারতে ।

ফাইজারের থেকে আরও জানানো হয়েছে, তাদের লক্ষ্য গোটা বিশ্বের সব স্তরের মানুষ যাতে টিকা পান এবং তা স্বল্প খরচের মধ্যে । সে জন্য তার দামের ৪টি স্তর ঠিক করেছে। সেখানে উচ্চ, মধ্য, নিম্ন-মধ্য এবং নিম্ন আয় যুক্ত দেশগুলির জন্য আলাদা আলাদা দামে টিকা সরবরাহ করা হবে। ফলে ভারত কেবল উৎপাদন খরচ দিয়েই ফাইজারের টিকা পেতে পারে। ফাইজারের এই নীতি খুলে দিল টিকা পাওয়ার দরজা ভারতের সর্ব স্তরের মানুষের জন্য বলে মনে করছে বিশেষজ্ঞ মহল । গত সপ্তাহেই বিশ্বের বিভিন্ন দেশের টিকা ভারতে ব্যবহারের ক্ষেত্রে বিধি নিষেধ অনেকটা তুলে নেওয়া হয়েছে। ফলে ফাইজার, জনসন অ্যান্ড জনসন বা মডার্নার মতো সংস্থার তৈরি টিকাও ভবিষ্যতে এ দেশে ব্যবহার হতে পারে। এই সংস্থাগুলি ইতিমধ্যেই তাদের টিকা নিয়ে সরকারের কাছে প্রস্তাব রেখেছে। এখন সরকার বিবেচনা করলেই ফাইজারের কাছ থেকে কম দামে টিকা পেতে পারে।

Related posts

গঙ্গাবক্ষে কলকাতা আর শহরতলি দর্শন, নভেম্বর থেকে ক্রুজে ভ্রমণের সুযোগ নিয়ে এল IRCTC

News Desk

নিউটাউনে চলন্ত বাসে শ্লীলতাহানি! তরুণীর গোপনাঙ্গ ছোঁয়ায় অভিযুক্ত বিহারের যুবক

News Desk

দড়ির তৈরি অন্তর্বাস পরে নাচার ছবি উরফি জাভেদের, নেটিজনরা বললেন- মশার কয়েল নাকি?

News Desk