Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

কোভিড ভ্যাকসিন নেওয়ার পর পরই কী যৌন মিলন নিরাপদ? বিশেষজ্ঞ দের কী মত।

কোভিড ভ্যাকসিন দেওয়ার পরে কেউ যৌন মিলন করতে পারে কিনা তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে ইদানীং ভীষণ প্রশ্ন উঠছে। যদিও এ সম্পর্কে কোনও আনুষ্ঠানিক নির্দেশিকা জারি করেনি স্বাস্থ্য মন্ত্রকে, চিকিৎসা বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, পুরুষ ও মহিলাদের গর্ভনিরোধক ব্যবহার করা উচিত দ্বিতীয় ডোজ পাওয়ার পরে ।

“এসএআরএস-কোভিড ১৯ একটি অভিনব ভাইরাস এবং ভ্যাকসিন তৈরি করা হয়েছে এটিকে মুক্ত করতে । তবে ভ্যাকসিনের দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা এবং তা যদি কোনও একজন পুরুষ এবং একজন মহিলার সহবাস করে তবে তাদের প্রভাব ফেলবে কিনা তা বলা খুব দরকারি। করোনা টিকা নেওয়া ব্যক্তির সঙ্গে যৌনতা থেকে বিরত থাকা সবসময় সম্ভব না। গাজিয়াবাদের কলম্বিয়া এশিয়া হাসপাতাল অভ্যন্তরীণ ডাঃ দীপক ভার্মা বলেছেন, ডাক্তার অবশ্য জোর দিয়েছিলেন যে বর্তমান পরিস্থিতিতে “প্রতিরোধই সর্বোত্তম সুরক্ষার কাজ”।

“দ্বিতীয় ডোজ পাওয়ার পরে কনডমের মতো গর্ভনিরোধক কমপক্ষে ২ থেকে ৩ সপ্তাহের জন্য ব্যবহার করা পুরুষ এবং মহিলাদের দরকার। এটির কারণ শরীরের তরলগুলির যৌনতার সময় সংস্পর্শে আসে। তিনি আরও বলেন, “যেহেতু যে ভ্যাকসিনগুলি আমাদের কীভাবে প্রভাবিত করে তা আমরা জানি না, তাই কনডম ব্যবহার করা সবচেয়ে ভালো এবং সবচেয়ে কার্যকর-প্রতিরোধ হবে।” তিনি আরও পরামর্শ দিয়েছেন যে, স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত ভ্যাকসিনের জন্য যোগ্য নারীদের টিকা দেওয়ার আগে ।

এহেন অবস্থায় করোনা ভাইরাসের নির্মূল নিষ্কৃতিকেই গুরুত্ব দিচ্ছে সকলে। বলাবাহুল্য যৌনতা আমাদের জীবনের একটি অংশ যা আমরা অস্বীকার করতে পারিনা। ভ্যাকসিনের পর আমরা আসলে যৌনতায় লিপ্ত হতে কত দিনের বিরতি দেওয়া উচিৎ সে ব্যাপারে সঠিক তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি । তবে আগামী দিনে এই সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায় কি না সেদিকেও নজর রাখতে হবে । সবার আগে সুস্থতা তারপরে সব কিছু এই দাবীই করছেন চিকিৎসা মহলের একাংশ । সুস্থ থাকুন সুস্থ রাখুন ।

Related posts

নিয়মিত সেক্সে বাড়বে ইমিউনিটি? কি বলছে সেক্স বিশেষজ্ঞরা

News Desk

শরীরের ইমিউনিটি বাড়াতে রোজ খাচ্ছেন ভিটামিন সি? পরিমাণ জেনে খাচ্ছেন তো?

News Desk

স্বপ্নদোষ কি? স্বপ্নদোষ কেন হয়? কি বলছে যৌন বিশ্লেষকরা?

News Desk